নতুন বউ কিভাবে চলবেন শ্বশুরবাড়িতে

ভূমিকা

প্রিয় পাঠক, নতুন বউ কিভাবে চলবেন শ্বশুরবাড়িতে তা জানার জন্যই আমাদের এই সাইটটিতে এসেছেন।
নতুন বউ কিভাবে চলবেন শ্বশুরবাড়িতে
হ্যাঁ আজকে আমি নতুন বউ কিভাবে চলবেন শ্বশুরবাড়িতে তা নিয়ে এ লেখায় বিস্তারিত আলোচনা করেছি। আপনার তথ্য সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন।

নতুন বউ কিভাবে চলবেন শ্বশুরবাড়িতে

নতুন বউ শ্বশুরবাড়িতে যাওয়ার পর প্রথম কিছুদিন নতুন পরিবেশে খাপ খাইয়ে নিতে একটু সময় লাগে। এই সময়টায় কিছু বিষয়ের দিকে খেয়াল রাখলে শ্বশুরবাড়িতে দ্রুত মানিয়ে নিতে পারবেন।

সবার সাথে ভালো ব্যবহার করুন:
আপনি যদি সবার থেকে ভালো ব্যবহার আশা করেন তাহলে অবশ্যই প্রথমে আপনার ব্যবহারটি ভালো করুন। শ্বশুরবাড়ির সবাইকে সম্মান করুন। তাদের কথা মন দিয়ে শুনুন এবং যথাসাধ্য চেষ্টা করুন তাদের কথা মেনে চলতে।

কোনো কিছুতেই বিরক্ত বা রাগ দেখাবেন না: 
সবসময়ই বিরক্তিবোধ নিজের মধ্য থেকে ঝেড়ে ফেলুন। শ্বশুরবাড়িতে নতুন পরিবেশে কিছু কিছু জিনিস আপনার পছন্দ নাও হতে পারে। কিন্তু কোনো কিছুতেই বিরক্ত বা রাগ দেখাবেন না। ধৈর্য ধরুন এবং পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিন।


অতিরিক্ত কথা বলবেন না: 
অতিরিক্ত কথা বলা মোটেও ভালো নয়। যারা অতিরিক্ত কথা বলে তারা বাচাল নামে পরিচিত আপনি যদি বাচাল হতে না চান তাহলে অতিরিক্ত কথা বলা বন্ধ করুন। তাছাড়াও যারা অতিরিক্ত কথা বলে তাদেরকে মানুষ পছন্দ করে না। শ্বশুরবাড়িতে নতুন বউ হিসেবে আপনার কথা বলার পরিমাণ একটু কমিয়ে রাখুন। বেশি কথা বললে আপনার কথায় ভুল বা অসম্মানজনক কিছু বলে ফেলার সম্ভাবনা থাকে।

রান্নাঘরে সাহায্য করুন: 
এর জন্য রান্নাঘর এবং তার স্বামীর বাড়ি একান্ত আপন জায়গা। শ্বশুরবাড়িতে রান্নাঘরের কাজকর্মে সাহায্য করুন। এতে আপনার শ্বশুর-শাশুড়ি আপনার প্রতি খুশি হবেন।

শ্বশুরবাড়ির নিয়ম মেনে চলুন: 
আপনার শ্বশুরবাড়িতে কোনো নিয়ম বা রীতিনীতি থাকলে তা মেনে চলুন। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি সম্মান দেখাবেন।

শ্বশুরবাড়িতে যাওয়ার আগে যে বিষয়গুলো জানা ভালো

আপনার শ্বশুরবাড়ির পরিবেশ কেমন: 
শ্বশুরবাড়ির পরিবেশ কেমন, সবাই কেমন, তাদের রীতিনীতি কেমন, এসব বিষয় জেনে নিন। এতে আপনার শ্বশুরবাড়িতে যাওয়ার পর নতুন পরিবেশে খাপ খাইয়ে নিতে সুবিধা হবে।

শ্বশুরবাড়ির সদস্যদের সাথে পরিচিত হন: 
শ্বশুরবাড়ির সদস্যদের সাথে পরিচিত হন। তাদের সাথে কথা বলুন, তাদের ভালো লাগা-মন্দ লাগা বিষয়গুলো জেনে নিন। এতে তাদের সাথে সম্পর্ক গড়ে তুলতে সুবিধা হবে।

শ্বশুরবাড়ির কাজে সাহায্য করুন: 
আপনার শ্বশুরবাড়িতে যাওয়ার পর তাদের কাজে সাহায্য করুন। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি খুশি হবেন।

নতুন বউ হিসেবে শ্বশুরবাড়িতে যে বিষয়গুলো এড়িয়ে  যাবেন

শ্বশুর-শাশুড়ি বা অন্য কোনো সদস্যের সাথে তর্ক-বিতর্ক করবেন না: 
আপনার শ্বশুর-শাশুড়ি বা অন্য কোনো সদস্যের সাথে তর্ক-বিতর্ক করবেন না। এতে আপনার সম্পর্ক খারাপ হয়ে যেতে পারে।

শ্বশুরবাড়ির কাজে সাহায্য করতে অস্বীকার করবেন না: 
শ্বশুরবাড়ির কাজে সাহায্য করতে অস্বীকার করবেন না। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি অসন্তুষ্ট হবেন।

আপনার পরিবারের সাথে তুলনা করবেন না: 
শ্বশুরবাড়ির সাথে আপনার পরিবারের তুলনা করবেন না। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি রাগ করতে পারেন।

নতুন বউ হিসেবে শ্বশুরবাড়িতে এসব বিষয়ের দিকে খেয়াল রাখলে আপনি দ্রুত মানিয়ে নিতে পারবেন এবং আপনার শ্বশুরবাড়ির সাথে সুন্দর সম্পর্ক গড়ে তুলতে পারবেন।

উপসংহার: 

আজ নতুন বউ কিভাবে চলবেন শ্বশুরবাড়িতে তা নিয়ে আলোচনা করলাম। আগামীতে নতুন কোন টপিক নিয়ে আলোচনা করব। সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url