ফেসবুক পেজ বুস্ট করার সেরা ও কার্যকরী নিয়ম - ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক জমজম আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম। ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম বা ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব ফেসবুক পেজ বুস্ট করার  নিয়ম সম্পর্কে। তাই ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত নিচে জেনে নিন।
                        
নিচে আপনাদের জন্য ফেসবুক পেজ বুস্ট করার সেরা ও কার্যকরী নিয়ম বা ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনারা খুব সহজেই ফেসবুক পেজ বুস্ট করার সেরা ও কার্যকরী নিয়ম বা ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে ফেসবুক পেজ বুস্ট করার  নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ ফেসবুক পেজ বুস্ট করার  নিয়ম - ফেসবুক পেজ বুস্ট

ভূমিকা

বর্তমানে পৃথিবীর সব থেকে বড় সোসিয়াল মিডিয়া প্ল্যাটফর্ম  হলো ফেসবুক । আজকের দিনে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৫০০ মিলিয়ন এরও বেশি। ফেসবুকের মাধ্যমে একে অন্যের সাথে কানেক্ট হয়ে, তার সাথে চ্যাটিং, ইনফরমেশন শেয়ার ও ভিডিও কলিং করার মত ফ্যাসিলিটি গুলি পাওয়া যায়।

ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম বা ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম। ফেসবুকের মাধ্যমে বিভিন্ন পেজ গ্রুপ বানানো যায় এবং অন্যের গ্রুপের বিভিন্ন ইনফরমেশন ও তথ্য নেওয়া যায়। পৃথিবীর যেকোনো ব্যক্তির সাথে বন্ধুত্ব করার জন্য ফেসবুক কাজে লাগে। ফেসবুক পেজ বুস্ট করার ১০টি নিয়ম সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

বুস্ট কি?  - Facebook boosting

আপনার ভিডিও, পেজ বা পোস্ট প্রমোট বা বুস্ট করার পূর্বেই জেনে নিন বুস্ট কি?  বুস্ট হল একটা নির্দিষ্ট পোস্ট/ কন্টেন্ট ফেসবুক ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেওয়া, অর্থাৎ যারা ফেসবুক ব্যবহার করে, তাদের নিউজফিডে বুস্টকৃত পোস্ট টি দেখা যাবে। আপনার বাজেট অনুযায়ী একটা নির্দিষ্ট সংখ্যক মানুষের কাছে ভিডিও, পেজ বা পোস্ট টি পৌঁছাবে । বুস্ট এ আপনার পোস্ট টি ব্যবহারকারীদের নিউজফিডে শো করবে । বুস্ট করা হয় মূলত সেল বৃদ্ধির জন্য ।

পেজ বুস্ট করার জন্য কত টাকা খরচ হয়

আমরা সাধারণত বিভিন্ন রকম সোশ্যাল মিডিয়ায় পেজ খুলে থাকি। ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম, তবে পেজ বুস্ট করার জন্য কত টাকা খরচ হয় এ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। পেজ বুজ করার জন্য বিভিন্ন রকম খরচ হয়। 

আপনি যদি 500 ডলার চার দিনের জন্য বুস্ট করলে যদি ৩০,০০০ ক্লিক আসে, তাহলে ওই একই পরিমাণ টাকা আট দিনের জন্য বুস্ট করলেও এংগেজমেন্ট অর্থাৎ ক্লিকের সংখ্যা ৩০,০০০ আশেপাশেই থাকবে।

আপনি যত টাকা খরচ করবেন আপনার রিচ তত বাড়বে। যার কারণে পেজ বুস্ট করা নির্ভর করে সম্পূর্ণ আপনার ওপরে। আপনি যেমন ভাবে পেজ বুস্ট করতে চান ঠিক তেমনভাবে করতে পারবেন। তবে অবশ্যই টাকা খরচ হবে ডলারে।

প্রমোট কি? ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম

এখন আপনার ভিডিও, পেজ বা পোস্ট প্রমোট করার পূর্বেই জেনে নিন  প্রমোট কি? প্রমোট হল আপনার পেজ টা একটা নির্দিষ্ট সংখ্যক মানুষের কাছে পৌঁছাবে । ব্যবহারকারীদের নিউজফিডে আপনার হোম পেজ শো করবে ।
আপনার পেজ যে ধরনের হবে আপনার খরচ ঠিক তেমন হবে। অনেক সময় পেজ বুস্ট করার জন্য বিভিন্ন ধরনের অফার দেওয়া থাকে। আপনি যদি সেই অফার গুলো উপভোগ করতে পারেন তাহলে আপনি খুব কম ডলারের মাধ্যমেই পেজ বুস্ট করতে পারবেন। তাই পেজ বুস্ট করার খরচ নির্ভর করে আপনার উপর।

ফেসবুক পেজ বুস্ট করলে কি হয়  - Facebook boosting

ফেসবুক হচ্ছে বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় প্লাটফর্ম গুলোর মধ্যে একটা। আপনারা অনেকেই আছেন যারা ফেসবুক থেকে ইনকাম করতে চান। আবার অনেকেই আছে যারা ফেসবুক পেজ খুলে ইনকাম করতে চাই। আবার অনেকে চাই ফেসবুক পেজ তৈরি করে ইনকাম করতে। কিন্তু দিনে প্রায় হাজার হাজার ফেসবুক পেজ তৈরি করা হয়।

ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম, যার কারণে আপনার ফেসবুক পেজটি খুঁজে পেতে অনেক প্রবলেম হয় এবং ভিউয়াররা দেখতে পায় না। আপনি যদি চান আপনার ফেসবুক পেজ পরিচিত অপরিচিত সকলের কাছে যাক। 

তাহলে আপনাকে ফেসবুকে বুস্ট করতে হবে। ফেসবুক পেজ বুস্ট করার মাধ্যমে আপনার পেজটি সবসময় প্রথমের দিকে থাকবে।

ফেসবুক পেজ বুস্ট করলে আপনার সাথে পরিচিত যতজন আছে সবাই আপনার পেজ দেখতে পাবে। আবার যারা আপনার সাথে পরিচিত নন অর্থাৎ আপনার ফ্রেন্ডলিস্টেও নাই তারাও আপনার পেজ দেখতে পাবে। 

যার কারণে আপনার পেজ অনেক ভিউ হবে। ফেসবুক পেজ বুস্ট করলে দ্রুত আপনার পেজ সবার সামনে চলে যায়। আশা করছি  বুঝতে পেরেছেন ফেসবুক পেজ বুস্ট করলে কি হয়।

ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম  - Facebook boosting

আপনার ভিডিও, পেজ বা পোস্ট প্রমোট বা বুস্ট করার কতগুলো নিয়ম রয়েছে। ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম, কারণ ফেসবুকে যত বুস্ট করবেন আপনার তত ফলোয়ার বাড়বে এবং ইনকামের সম্ভাবনাও বাড়বে। 

ফেসবুক পেজ বুস্ট করার অনেকগুলো নিয়ম রয়েছে, তবে এর মধ্যে আপনাদের সামনে তুলে ধরব ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম সম্পর্কে। যার মাধ্যমে আপনার ভিডিও, পেজ বা পোস্ট বুস্ট করতে পারবেন।

চলুন তাহলে জেনে নেয় ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম সম্পর্কে:
  • আপনার ভিডিও, পেজে নিয়মিত পোস্ট করতে হবে।
  • সঠিক কনটেন্ট  ফরমেট করে পোস্ট করতে হবে।
  • আলাদা আলাদা কনটেন্ট পোস্ট করতে হবে।
  • আপনার চেনা পরিচিত লোকদের ও বন্ধুদের বলতে হবে।
  • অন্যান্য গ্রুপে পেজ বেশি বেশি শেয়ার করতে হবে।
  • আপনার নিজের ফেসবুক পেজের সম্পূর্ণ সেটিং করতে হবে।
  • অন্যান্য সোসিয়াল মিডিয়াতে পেজ প্রমোট করতে হবে।
  • ফেসবুক পেজটি টাকা দিয়ে প্রচার করতে হবে।
  • জনপ্রিয় বিষয়ে ভিডিও বা পোস্ট  তৈরি করতে হবে।
  • পেজে বা পোস্ট এ  Hashtag (#) এর ব্যবহার করতে হবে।

বুস্ট ও প্রমোটের ব্যসিক পার্থক্য কি? 

বুস্ট শুধু মাত্র নির্দিষ্ট পোস্ট/ কন্টেন্ট( ইমেজ, ভিডিও, অ্যানিমেশন, লিখা) ব্যবহারকারীদের কাছে পৌঁছাবে । আপনি যদি কোন প্রোডাক্ট সেল করতে চান, তাহলে সে প্রোডাক্ট এর পোস্ট টা বুস্ট করবেন যাতে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারী প্রোডাক্ট এর পোস্ট দেখে এবং কিনতে আগ্রহী হয় ।

বুস্ট মূলত সেল বৃদ্ধির জন্য করা হয় । অপর দিকে প্রমোট হল আপনার হোম পেজ টা ব্যবহারকারীদের নিউজফিডে পৌঁছানো । ব্যবহারকারীর নিউজফিডে আপনার হোম পেজ শো করবে এবং লাইক এর অপশন থাকবে । প্রমোটের মাধ্যমে আপনার পেজ এ লাইক বাড়বে ।

ফেসবুক পেজ বুস্ট করার জন্য সর্বনিম্ন খরচ কত টাকা

ফেসবুকে যারা বিজনেস করেন তাদের তো ফেসবুক পেজ বুস্ট করা প্রাই লাগে। তবে যারা নতুন ফেসবুক পেজ বুস্ট করতে চাইছেন তারা হয়তো অনেকে জানেন না যে ফেসবুক পেজ প্রমোট বা বুস্ট করতে কত টাকা খরচ হয়। ফেসবুক পেজ বুস্ট করতে আপনার খরচ হবে ডলার রেটের উপর।

যদিও বর্তমানে ডলার রেট বেশি তাই যখন ডলার রেট যেমন হবে সেরকমই আপনার খরচ হবে। তবে ডলার রেটের সাথে যুক্ত হয় বিভিন্ন প্রকার ভ্যাট যার কারণে আরো বেশি টাকা গুনতে হয়। ফেসবুক পেজ প্রমোট করেন আর বুস্ট করেন এক কথায় ফেসবুকে পেমেন্ট করতে গেলে ফেসবুক আপনার থেকে ১৫% ভ্যাট কাটবে।

যার কারণে আপনার যত ডলার খরচ হবে তার সাথে ১৫% ভ্যাট দিতে হবে। তবে আপনার ব্যাংক যদি আলাদা কোন ফ্রী কেটে থাকে ওইটা আপনার ডলার খরচের সাথে যুক্ত হবে। আশা করি ফেসবুক পেজ বুস্ট করতে কত টাকা খরচ হয় তা বুঝতে পেরেছেন।

ফেসবুক পেজ যত পোস্ট করবেন তত প্রমোট হবে এবং আপনার পোস্টটি তত ভিউ হবে। আর ভিউ হওয়ার বলে আপনার ইনকাম বাড়বে। আপনাদের মধ্যে অনেকেই ফেসবুক বুস্ট করার মাধ্যমে মাসে হাজার হাজার টাকা ইনকাম করে। চাইলে আপনিও পারেন ফেসবুক পেজ বুস্ট করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে।

বেশি বাজেট হলেই কি বেশি সেল হবে?

আমি বলব এক কথায় নাহ, সেল টা অনেকগুলো বিষয়ের উপর ডিপেন্ড করে । আপনার প্রোডাক্টটি কতটা ইউনিক? বাসার নিচের দোকানে যে জিনিসটা অ্যাভেইলেবল, সে জিনিসটা নিশ্চই ডেলিভারি চার্জ দিয়ে আপনার থেকে কিনবে না ।

 একটি বিষয় মনে রাখতে হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, ইমেজ কোয়ালিটি । একটা জিনিস ভাবুন, একজন কাস্টমার কিন্তু প্রোডাক্ট ফিজিক্যালি দেখতেছেনা, শুধু আপনার ইমেজটা দেখেই কিনার সিদ্ধান্ত নিবে । আবার আপনার ইমেজটা এমন অ্যাট্রাকটিভ হতে হবে, যেন ব্যবহারকারী দ্রুত নিউজফিড স্ক্রল করার সময় তার চোখ আপনার পোস্ট এ আটকে যায় এবং সে স্ক্রলিং থামিয়ে আপনার ইমেজগুলো দেখতে বাধ্য হয় ।

সুতরাং সেল বাড়ানোর জন্য আগে ইমেজ কোয়ালিটি টা ঠিক করুন, এটা আমি সবাইকে বলি । ইমেজ ভাল না হলে সেল ভাল নাও হতে পারে । আরেকটা বিষয়, ইমেজের মধ্যে টেক্সট যত কম দিবেন, রিচ তত বেশি হবে ।

আরো পড়ুনঃ Best CPA marketing site for Bangladesh

টেক্সট দিয়ে ইমেজকে জগাখিচুড়ি করে ফেলবেন না । আরেকটা বিষয়, ইমেজের মধ্যে কোন ব্র্যান্ড নাম বা কোন বডি পার্ট থাকলে ফেসবুক সে পোস্ট ডিলেট দিয়ে দিবে আইডি সহ পেজ ডিজেবল করে দিতে পারে ।

সুতরাং এমন কোন ইমেজ দেওয়া পোস্ট বুস্ট দিবেন না । ক্যাপশন অবশই শর্ট দেওয়ার চেষ্টা করবেন, যত ছোট ক্যাপশন, তত ভাল রেসাল্ট পাবেন । এবার আমাদের বিষয়ে বলিঃ আমরা একটি আইটি কোম্পানী, কোম্পানীর যে রুলস বা নিয়ম আছে সে মোতাবেক বুস্ট করে দেই, আগে এডমিন বা আমরা বুঝার চেষ্টা করি এই প্রোডাক্টের সম্ভাব্য টার্গেট কাস্টমার কারা ।

সে অনুযায়ী বুস্ট করি । আবারও বলি, আমাদের কোম্পানী কোন প্রকার লাইক বিক্রয় করে না । নির্দিষ্ট বাজেট দিয়ে প্রমোট করতে পারবেন, তবে লাইকের সংখ্যা নির্দিষ্ট না । ১০০০ টাকার প্রমোটে ৬০০/৭০০ লাইক আসতে পারে । এবং সেগুলো রিয়েল লাইক ।

আপনার পেজ এ ৫০০ লাইক থাকলে প্রমোট না করে রেগুলার বুস্ট করুন, এটা কোম্পানী বা আমার   মতামত । কোম্পানী সম্ভাব্য টার্গেট অডিয়েন্স দিয়ে বুস্ট করে দিবে ।

সেলের গ্যারান্টি কেউ দিতে পারবে না । আরেকটা জানানোর বিষয় হল, বাংলাদেশ সরকার সকল স্যোশাল মিডিয়া অ্যাড এর উপর ১৫ ভ্যাট আরোপ করেছে জানুয়ারি ২০২০ থেকে । তাই বাজেটের সাথে ১৫ ভ্যাট যোগ হবে ।

অমুক অ্যাজেন্সি অত টাকায় করে, আপনার বেশি কেন? আমার বেশি না, ফেসবুক যা নেয়, আমরা তার সাথে সামান্য সার্ভিস চার্জ রাখি । যেখানে ডলার রেট-৯৫/৯৬ টাকা, সেখানে৮০/৮৫ টাকা ডলার রেট এ কিভাবে করে সেটা আমার বোধগম্য নয় ।

আর একটা বিষয় মনে রাখতে হবে যে, ডলার রেট সব সময় আপডাউন করে । সুতরাং বুস্ট করার পূর্বে যে ডলার রেট থাকবে সেই ডলার রেট অনুযায়ী কোম্পানী আপনার সাথে আলোচনা করে প্যাকেচ নিবেন । সফটওয়্যারের মাধ্যমে এখন হাজার হাজর লাইক নেওয়া যায় । তাই সস্তার তিন অবস্থায় না যাওয়ার অনুরোধ রইল ।

আমরা বিস্তারিত বলার চেস্টা করেছি, যেন আপনার বুঝে সিদ্ধান্ত নিতে পারেন । এবার আপনি অন্য কারও কাছ থেকেও করাতে পারেন, তবে গাজাখুরি অফার না নেওয়ার অনুরোধ রইল । আমাদেরকে দিয়ে বুস্ট করানোর জন্য আপনার পেজ- এ প্রথমে আমাদের এডমিনকে এডিটর বানিয়ে দিবেন ।

তারপর যে পোস্ট টি বুস্ট করতে চাচ্ছেন, সেটির লিংক এডমিনকে মেসেজ করবেন । বুস্ট করার পর ২৪ ঘন্টা ফেসবুকের রিভিউতে থাকে । তবে নরমালি ২০/২৫ মিনিটের মধ্যে অ্যাপ্রুভ হয়ে যায় ।

আপনার বাজেটের মধ্যে আপনার পছন্দের ওয়েবসাইট করতে আমার সাথে যোগাযোগ করুন । আমরা কেন স্পেশাল বর্তমানে বাংলাদেশে বিভিন্ন পরিসরে অনেক আইটি প্রতিষ্ঠান আছে যারা আইটি সম্পর্কিত অনেক সেবা প্রধান করে থাকে ।

কিন্তু আমরা সবার কথা চিন্তা করে আমাদের ক্লায়েন্টদের বিশেষ কিছু সুবিধা দিয়ে থাকি । যেমন আমরা সর্বনিন্ম মূল্যে সর্বোচ্চ সেবা দান করি । ঠিক আপনার মনের মত করে আমরা সফটওয়্যার অথবা ওয়েবসাইট কাস্টোমাইজ করি ।

আমরা ক্লাইন্টদের কাজের প্রতিদিনের আপডেট প্রতিদিন দেই । ক্লায়েন্টদের সুবিধা অনুযায়ী আমরা ইনস্টলমেন্ট এ পেমেন্ট প্রধানের সুযোগ দিয়ে থাকি । কাজের শেষে উপযুক্ত ট্রেনিং এর মাধ্যমে আমরা কাজ বুঝিয়ে দিয়ে থাকি । যেকোনো সমস্যায় আমরা সরাসরি সেবা প্রদান করি ।

উপসংহার

এতক্ষণ সাথে থেকে ফেসবুক পেজ বুস্ট করার  সেরা ও কার্যকরী নিয়ম বা ফেসবুক পেজ বুস্ট করার নিয়ম লেখাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজকে এখানেই শেষ করছি ভালো থাকবেন সবাই। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট জমজম আইটি ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ করার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url