নতুন বর হিসেবে যেসব মেনে চলবেন

ভূমিকা

প্রিয় পাঠক আপনাকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজকে নতুন বর হিসেবে যেসব মেনে চলবেন তা নিয়ে জানার জন্যই আমাদের এই সাইটটিতে এসেছেন।
নতুন বর হিসেবে যেসব মেনে চলবেন
হ্যাঁ আজকে আমি নতুন বর হিসেবে যেসব মেনে চলবেন তা নিয়ে এ লেখায় বিস্তারিত আলোচনা করেছি। আপনার তথ্য সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন।

নতুন বর হিসেবে যেসব মেনে চলবেন

সবার সাথে ভালো ব্যবহার করুন: 
সব কুল বজায় রেখে যদি আপনি চলতে পারেন তাহলে জীবনে ভালো করবেন। শ্বশুরবাড়ির সবাইকে সম্মান করুন। তাদের কথা মন দিয়ে শুনুন এবং যথাসাধ্য চেষ্টা করুন তাদের কথা মেনে চলতে।

কোনো কিছুতেই বিরক্ত বা রাগ দেখাবেন না: 
কিছু কিছু মানুষের স্বভাব সবকিছুতেই বিরক্তি বোধ করা বা রাগ দেখানো। আপনার মধ্যে যদি এই স্বভাবটি থেকে থাকে তাহলে অবশ্যই সেই স্বভাবটি মুছে ফেলুন। শ্বশুরবাড়িতে নতুন পরিবেশে কিছু কিছু জিনিস আপনার পছন্দ নাও হতে পারে। কিন্তু কোনো কিছুতেই বিরক্ত বা রাগ দেখাবেন না। ধৈর্য ধরুন এবং পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিন।

অতিরিক্ত কথা বলবেন না: 
কথাই বলে যে বেশি কথা বলে তার বুদ্ধি কম। শ্বশুরবাড়িতে নতুন বর হিসেবে আপনার কথা বলার পরিমাণ একটু কমিয়ে রাখুন। বেশি কথা বললে আপনার কথায় ভুল বা অসম্মানজনক কিছু বলে ফেলার সম্ভাবনা থাকে। সুতরাং কথা বলার ক্ষেত্রে অবশ্যই আপনার প্রয়োজনও কথা ছাড়া অন্য কোন কথা বলা থেকে বিরত থাকুন।

রান্নাঘরে সাহায্য করুন: 
অনেকেই এই কাজটি পছন্দ করেন না। শ্বশুরবাড়িতে রান্নাঘরের কাজকর্মে সাহায্য করুন। এতে আপনার শ্বশুর-শাশুড়ি আপনার প্রতি খুশি হবেন। যদি সম্ভব হয় তাহলে রান্নাঘরে সাহায্য করুন। তাহলে আপনার মূল্যায়ন বেড়ে যাবে।

শ্বশুরবাড়ির নিয়ম মেনে চলুন: 
শ্বশুরবাড়িতে কোনো নিয়ম বা রীতিনীতি থাকলে তা মেনে চলুন। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি সম্মান দেখাবেন।

শ্বশুরবাড়িতে যাওয়ার যে বিষয়গুলো জানা উচিত

শ্বশুরবাড়ির পরিবেশ কেমন: 
আপনার শ্বশুরবাড়ির পরিবেশ কেমন, সবাই কেমন, তাদের রীতিনীতি কেমন, এসব বিষয় জেনে নিন। এতে শ্বশুরবাড়িতে যাওয়ার পর নতুন পরিবেশে খাপ খাইয়ে নিতে সুবিধা হবে।

শ্বশুরবাড়ির সদস্যদের সাথে পরিচিত হন: 
আপনি নতুন মানুষ হিসেবে শ্বশুরবাড়ির সকল সদস্যদের সাথে পরিচিত হয়ে নিন এবং সুন্দর ব্যবহার করুন। শ্বশুরবাড়ির সদস্যদের সাথে পরিচিত হন। তাদের সাথে কথা বলুন, তাদের ভালো লাগা-মন্দ লাগা বিষয়গুলো জেনে নিন। এতে তাদের সাথে সম্পর্ক গড়ে তুলতে সুবিধা হবে।

শ্বশুরবাড়ির কাজে সাহায্য করুন: 
আপনার শ্বশুরবাড়িতে যাওয়ার পর তাদের কাজে সাহায্য করুন। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি খুশি হবেন।

নতুন বর হিসেবে শ্বশুরবাড়িতে যাওয়ার যে বিষয়গুলো এড়িয়ে যাবেন

শ্বশুর-শাশুড়ি বা অন্য কোনো সদস্যের সাথে তর্ক-বিতর্ক করবেন না: 
শ্বশুর-শাশুড়ি বা অন্য কোনো সদস্যের সাথে তর্ক-বিতর্ক করবেন না। এতে আপনার সম্পর্ক খারাপ হয়ে যেতে পারে।

শ্বশুরবাড়ির কাজে সাহায্য করতে অস্বীকার করবেন না: 
শ্বশুরবাড়ির কাজে সাহায্য করতে অস্বীকার করবেন না। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি অসন্তুষ্ট হবেন।

আপনার পরিবারের সাথে তুলনা করবেন না: 
পরিবারের ভালো-মন্দ কোন বিষয়ের সাথে আপনার শ্বশুর বাড়ির পরিবারের ভালো-মন্দ কোন বিষয় তুলনা করতে যাবেন না এতে হিতে বিপরীত হতে পারে। শ্বশুরবাড়ির সাথে আপনার পরিবারের তুলনা করবেন না। এতে আপনার শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য সদস্যরা আপনার প্রতি রাগ করতে পারেন।

নতুন বর হিসেবে শ্বশুরবাড়িতে এসব বিষয়ের দিকে খেয়াল রাখলে আপনি দ্রুত মানিয়ে নিতে পারবেন এবং আপনার শ্বশুরবাড়ির সাথে সুন্দর সম্পর্ক গড়ে তুলতে পারবেন।

অতিরিক্ত যে বিষয় নতুন বর হিসেবে মেনে চলা ভালো

আপনার স্ত্রীর প্রতি যত্নশীল হোন: 
আপনার স্ত্রী নতুন পরিবেশে মানিয়ে নিতে পারে তার জন্য তাকে যত্নশীল হোন। তার সাথে কথা বলুন, তাকে বুঝতে চেষ্টা করুন। আপনার বাবা মা ভাই বোনের প্রতি যেমন আপনি যত্নশীল ঠিক তেমনি আপনার স্ত্রীর প্রতিও আপনাকে যথেষ্ট হতে হবে।

আপনার শ্বশুর-শাশুড়ির প্রতি শ্রদ্ধাশীল হোন: 
আপনার শ্বশুর-শাশুড়ি আপনার স্ত্রীর বাবা-মা। আপনি যদি বড়দের প্রতি শ্রদ্ধাশীল হন এবং ছোটদের স্নেহ করেন তাহলে আপনার প্রতি সবার অন্যরকম মনভাব সৃষ্টি হবে। তাই তাদের প্রতি শ্রদ্ধাশীল হোন। তাদের কথা মন দিয়ে শুনুন এবং যথাসাধ্য চেষ্টা করুন তাদের কথা মেনে চলতে।

আপনার শ্বশুরবাড়ির অন্যান্য সদস্যদের সাথে ভালো সম্পর্ক গড়ে তুলুন: 
কথায় বলে ব্যবহারে বংশের পরিচয়। সুতরাং বাড়ির সবার সাথে ভালো ব্যবহার করুন এবং আপনার বংশের পরিচয় দিন। আপনার শ্বশুরবাড়ির অন্যান্য সদস্যদের সাথেও ভালো সম্পর্ক

উপসংহার: 

আজ নতুন বর হিসেবে যেসব মেনে চলবেন তা নিয়ে আলোচনা করলাম। আগামীতে নতুন কোন টপিক নিয়ে আলোচনা করব। সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url