কিভাবে ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করবেন

ভূমিকা

প্রিয় পাঠক আপনি অনেক খোঁজাখুজির পর নিশ্চয়ই কিভাবে ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করবেন তা জানার জন্যই আমাদের এই সাইটটিতে এসেছেন।
কিভাবে ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করবেন
হ্যাঁ আজকে আমি সঠিকভাবে কিভাবে ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করবেন তা নিয়ে আলোচনা করব। এই লেখার মূল বিষয়বস্তু সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন।

গুগল কীওয়ার্ড কি

তৈরির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ভূমিকা পালন করে সেটি হচ্ছে ডোমেইন যে নামটি লিখে আমরা গুগলে বা সার্চ ইঞ্জিনের সার্চ করে থাকি  সেই নামের মধ্যে যদি আপনার ডোমের নামটা থাকে তাহলে খুব সহজেই আপনার নামটি র‍্যাঙ্ক হতে পারে এবং সবার আগে পেতে পারেন। সুতরাং গুগলে আমরা যে শব্দগুলো বা শব্দগুচ্ছ লিখে কোন তথ্য অনুসন্ধান করে থাকি সেই শব্দগুলো বা শব্দ করছে। 

কীওয়ার্ড হল এমন শব্দ বা বাক্যাংশ যা লোকেরা ইন্টারনেটে তথ্য খুঁজে পেতে ব্যবহার করে। তারা প্রায়শই একটি নির্দিষ্ট প্রশ্ন বা বিষয়কে প্রতিফলিত করে। উদাহরণস্বরূপ, "কীভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন" একটি কীওয়ার্ড। এটি এমন লোকদের দ্বারা অনুসন্ধান করা যেতে পারে যারা একটি ওয়েবসাইট তৈরি করতে জানতে চায়।

ওয়েবসাইট কীওয়ার্ড

কীওয়ার্ডগুলি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (SEO) এর একটি গুরুত্বপূর্ণ অংশ। SEO হল আপনার ওয়েবসাইটকে লোকেরা ইন্টারনেটে যখন কী কী অনুসন্ধান করে তখন খুঁজে পেতে সাহায্য করার প্রক্রিয়া। কীওয়ার্ডগুলি ব্যবহার করে, আপনি আপনার ওয়েবসাইটের সামগ্রীকে সেই লোকেদের কাছে আরও দৃশ্যমান করে তুলতে পারেন যারা আপনার ব্যবসা বা ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক তথ্য খুঁজছেন।

কীওয়ার্ডগুলি বিভিন্ন ধরণের হতে পারে, যার মধ্যে রয়েছে:

শর্ট-টেল কীওয়ার্ড: একটি শব্দ বা দুটি শব্দ নিয়ে গঠিত কীওয়ার্ড। এগুলি সাধারণত খুব জনপ্রিয় হয়, তবে প্রতিযোগিতাও খুব বেশি হতে পারে। নতুনদের জন্য শর্টেইল কিওয়ার্ড না ব্যবহার করাই ভালো। কারণ শর্টেইল কিওয়ার্ডের সার্চ ভ্যালু অনেক বেশি থাকে।

লং-টেল কীওয়ার্ড: তিন বা ততোধিক শব্দ নিয়ে গঠিত কীওয়ার্ড। এগুলি কম জনপ্রিয় হতে পারে, তবে প্রতিযোগিতা কম। যারা নতুন কাজ করছেন তাদের জন্য লং টাইম কিওয়ার্ড ব্যবহার করা উচিত। যদিও লং তেইল কিওয়ার্ডের সার্চ ভ্যালু কম থাকে বাট লং টাইম কিওয়ার্ডের ইম্প্রেশন এবং ক্লিক রেট বেশি।

প্রস্থ কীওয়ার্ড: একটি সাধারণ ধারণা বা বিষয়কে প্রতিফলিত করে এমন কীওয়ার্ড। এগুলি প্রায়শই খুব জনপ্রিয় হয়, তবে প্রতিযোগিতাও খুব বেশি হতে পারে। নতুনদের জন্য এই কিয়রটি এভয়েড করা উচিত।

দীর্ঘতর কীওয়ার্ড: একটি নির্দিষ্ট প্রশ্ন বা বিষয়কে আরও সঠিকভাবে প্রতিফলিত করে এমন কীওয়ার্ড। এগুলি কম জনপ্রিয় হতে পারে, তবে প্রতিযোগিতা কম। যারা নতুন কাজ শুরু করেছেন তারা অবশ্যই দীর্ঘতর কেউ আর গুলো নিয়ে কাজ করবেন। তাহলে আপনার প্রথম পেজে আসার সম্ভাবনা বহু গুনে বেড়ে যাবে।

কীওয়ার্ড রিসার্চ হল এমন একটি প্রক্রিয়া যা আপনাকে আপনার লক্ষ্য VISITORSদের জন্য সেরা কীওয়ার্ডগুলি খুঁজে পেতে সাহায্য করে। আপনি বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে এই কাজটি করতে পারেন।

কিভাবে ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করবেন

ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ হল একটি প্রক্রিয়া যা আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য সঠিক ডোমেইন নাম খুঁজে পেতে সাহায্য করে। এই প্রক্রিয়াটিতে, আপনি আপনার লক্ষ্য VISITORSদের জন্য প্রাসঙ্গিক এবং আকর্ষক এমন কিওয়ার্ডগুলি সনাক্ত করতে চান।

ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করার জন্য, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

আপনার লক্ষ্য VISITORSদের চিহ্নিত করুন। আপনার ওয়েবসাইট কোন ধরণের লোকের জন্য? তাদের আগ্রহ এবং চাহিদা কী? আপনার লক্ষ্য VISITORSদের সম্পর্কে যত বেশি আপনি জানবেন, ততই আপনি তাদের জন্য প্রাসঙ্গিক কিওয়ার্ডগুলি খুঁজে পেতে সক্ষম হবেন।

আপনার প্রতিযোগীদের কিওয়ার্ডগুলি অনুসরণ করুন। আপনার প্রতিযোগীরা কী কী কিওয়ার্ড ব্যবহার করছে তা দেখুন। এটি আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য সম্ভাব্য কিওয়ার্ডগুলির একটি ধারণা দেবে।

কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করুন। বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস আপনাকে আপনার লক্ষ্য VISITORSদের জন্য জনপ্রিয় এবং কম প্রতিযোগিতামূলক কিওয়ার্ডগুলি সনাক্ত করতে সাহায্য করতে পারে।

কিছু জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ টুলস হল:
ইউ আর রিচার্জ করার জন্য নিচের এই টুলস গুলো আপনি ব্যাবহার করে আপনার কনটেন্ট এর জন্য ভালো মানের কিওয়ার্ড বেছে নিতে পারেন। তাছাড়াও এই কিওয়ার্ডগুলোর সবগুলোরই ফ্রি এবং প্রিমিয়াম ভার্সন রয়েছে। নিচে এই কিওয়ার্ডের নাম এবং লিঙ্ক আপনাদের সুবিধার জন্য তুলে ধরলাম।
ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করার সময়, নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করুন:
প্রাসঙ্গিকতা: আপনার ডোমেইন নাম আপনার ওয়েবসাইটের সামগ্রীর সাথে প্রাসঙ্গিক হওয়া উচিত। এটি আপনার VISITORSদের জন্য বোঝা সহজ হওয়া উচিত। আপনার ডোমেইনের মধ্যে অবশ্যই আপনি যে নিজ নিয়ে কাজ করবেন সেই নিস যেন থাকে সে বিষয়টি অবশ্যই খেয়াল করতে হবে।

সংক্ষিপ্ততা: আপনার ডোমেইন নাম সংক্ষিপ্ত এবং মনে রাখা সহজ হওয়া উচিত। আপনার নামটি নিস সহ যত ছোট হবে তত মনে রাখা সহজ হবে।

সম্প্রচারযোগ্যতা: আপনার ডোমেইন নাম মুখস্থ করা এবং উচ্চারণ করা সহজ হওয়া উচিত। যদি আপনি একটি ভালো মানের ডোমেইন চয়েস করতে পারেন তাহলে আপনার এবং ভিজিটরদের মনে রাখা সহজ হবে। যেমন আমাদের এই ডোমেইনের নাম জমজম আইটি।

প্রতিযোগিতা: আপনার ডোমেইন নামের জন্য একটি উপলব্ধ ডোমেইন নাম কেনা গুরুত্বপূর্ণ। অনলাইনে কাজ করতে হলে আপনার প্রতিটি কিওয়ার্ড বা কনটেন্ট এর জন্য আপনার যে কম্পিউটার আছে তার সাথে প্রতিযোগিতা করে আপনাকে আগাতে হবে। যেমন আমাদের এই জমজম আইডির বিভিন্ন পোস্ট সার্চ ইঞ্জিনে সার্চ করে দেখতে পারেন আমাদের প্রতিযোগী কারা।

ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য সঠিক ডোমেইন নাম খুঁজে পেতে সাহায্য করতে পারে। এই প্রক্রিয়াটি অনুসরণ করে, আপনি একটি ডোমেইন নাম খুঁজে পেতে পারেন যা আপনার লক্ষ্য VISITORSদের জন্য প্রাসঙ্গিক, আকর্ষক এবং মনে রাখা সহজ।

এখানে কিছু অতিরিক্ত টিপস রয়েছে যা আপনাকে ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চে সহায়তা করতে পারে:

আপনার কিওয়ার্ডগুলিকে বিভিন্ন উপায়ে পরীক্ষা করুন। আপনি আপনার কিওয়ার্ডগুলিকে এককভাবে, একসাথে এবং বিভিন্ন সংমিশ্রণে পরীক্ষা করতে পারেন। এটি আপনাকে আপনার লক্ষ্য VISITORSদের জন্য সেরা কিওয়ার্ডগুলি খুঁজে পেতে সাহায্য করতে পারে।

আপনার কিওয়ার্ডগুলির জন্য অনুসন্ধান ভলিউম পরীক্ষা করুন। আপনি Google Keyword Planner বা অন্যান্য কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে আপনার কিওয়ার্ডগুলির জন্য অনুসন্ধান ভলিউম পরীক্ষা করতে পারেন। এটি আপনাকে দেখাবে যে আপনার কিওয়ার্ডগুলি কতটা জনপ্রিয়।

একটি ওয়েবসাইট তৈরি করার পর সেখানে বিভিন্ন ধরনের কনটেন্ট আপলোড করতে হয় সেটি হতে পারে অডিও কনটেন্ট বা ভিডিও কনটেন্ট বা বিভিন্ন ধরনের লেখালেখির কন্টেন্ট। সব ধরনের কনটেন্টকেই রেংক করানোর জন্য আমরা কিওয়ার্ড ব্যবহার করে থাকি। আর এই কিওয়ার্ডগুলো যদি ভালোভাবে রিসার্চ করা যায় কি ওয়ার্ডের ভ্যালু সার্ভিস ভ্যালু সহ কি ওয়ার্ডের ডেনসিটি এগুলো যদি আমরা পূর্ব থেকেই রিসার্চ করতে পারি তাহলে কাজ করা খুব সহজ হয়।

আপনার কিওয়ার্ডগুলির জন্য প্রতিযোগিতা পরীক্ষা করুন। আপনি Google Keyword Planner বা অন্যান্য কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে আপনার কিওয়ার্ডগুলির জন্য প্রতিযোগিতা পরীক্ষা করতে পারেন। এটি আপনাকে দেখাবে যে আপনার কিওয়ার্ডগুলির জন্য কতটা প্রতিযোগিতা রয়েছে।

আপনার ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চের উপর আপনার সময় এবং প্রচেষ্টা ব্যয় করা আপনার ওয়েবসাইটের জন্য সঠিক ডোমেইন নাম খুঁজে পেতে আপনাকে সাহায্য করবে। আরো বিস্তারিত তথ্যের জন্য আমাদের এই জমজম আইটির প্রতিটি পোস্ট মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করছি।

কিভাবে রিচার্জ করবেন এবং কিভাবে আপনার রিসার্চকৃত ডোমেনটি আপনি নিজেই বাই করবেন এই রিলেটেড বিস্তারিত তথ্যের জন্য নিচের ভিডিওটি দেখে আসুন।

উপসংহার

প্রিয় পাঠক আজ কিভাবে ডোমেইন নেম কিওয়ার্ড রিসার্চ করবেন তা নিয়ে আলোচনা করলাম। আগামীতে অন্য কোন টপিক নিয়ে হাজির হবো। আশা করছি উপরের আলোচনা আপনার কাজে লেগেছে যদি কাজে লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানান আর আপনার ফ্রেন্ড সার্কেলে এই কনটেন্টটি শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url