কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন - কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন

ভূমিকা

প্রিয় পাঠক আপনাকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজকে কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন বা কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর নিয়ে আমরা আলোচনা শুরু করছি। আপনি নিশ্চয়ই  কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন বা কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর বা কম্পিউটার নিয়ে চাকরির প্রশ্ন নিয়ে জানার জন্যই আমাদের এই সাইটটিতে এসেছেন।
কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন - কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন
আজ আমরা চলুন  কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন বা কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন  নিয়ে বিস্তারিত আলোচনা করি। এই আলোচনা থেকে আশা করছি কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর

কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন বা কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর নিয়ে আমরা আলোচনা শুরু করার আগে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর জেনে নিজে দক্ষ হয়।
১. ………………… কে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়।
উত্তর: চার্লস ব্যাবেজ।
২. প্রথম কম্পিউটার প্রোগ্রাম রচয়িতা ব্রিটিশ কবি লর্ড বায়নের কন্যা…………………
উত্তর: এডা অগাস্টা লাভলেস।
৩. লগারিদম সারণি তৈরি করেন…………………
উত্তর: জন নেপিয়ার।
৪.ROM একটি ………………… মেমরি।
উত্তর: প্রধান/ স্থায়ী
৫. সুপার কম্পিউটার সব চাইতে…………………
উত্র: দ্রুতগতির
৬. RAM হলো………………..Memory
উত্তর: অস্থায়ী
৭.হার্ডডিস্ক হলো একটি………………..
উত্তর: Secondary memory
৮. Mouse একটি জনপ্রিয় ………………… যন্ত্র।
উত্তর: নির্দেশ দেয়া বা ইনপুট।
৯.মনিটর একটি ………………… ডিভাইস।
উত্তর: আউটপুট
১০.Keyboard এ ফাংশন কী এর সংখ্যা ………………… টি
উত্তর: ১২
১১.মনিটরের স্ত্রিনকে ………………… বলে।
উত্তর: ডিসপ্লে
১২. BIOS এর পূর্ণরুপ…………………
উত্তর: Basic input output system
১৩.কম্পিউটারের সকল প্রকার গাণিতিক ও লজিক কাজ করে থাকে…………………
উত্তর: ALU
১৪.Computer keyboard এর key গুলোকে ………………… শ্রেণিতে ভাগ করা যায়।
উত্তর: ছয়
১৫. CPU হচ্ছে…………………
উত্তর: Central Processing unit
১৬.ROM এর পূর্ণরুপ হচ্ছে…………………
উত্তর: Read only memory
১৭.ফাংশন কী তে মোট কী আছে…………………
উত্তর:F1-F2 মোট ১২ টি।

কম্পিউটার নিয়ে চাকরির প্রশ্ন

১৮. কী- বোর্ডকে ………………… শ্রেণিতে ভাগ করা যায়।
উত্তর: ছয়।
১৯.RAM এর পূর্ণরুপ হচ্ছে…………………
উত্তর: Random access Memory
২০.PC এর পূর্ণরুপ হচ্ছে…………………
উত্তর: Personal computer
২১. স্ক্যানার একটি ………. ডিভাইস।
উত্তর: INPUT
২২. লেজার প্রিন্টার একটি ………………… ডিভাইস।
উত্তর: আউটপুট
২৩. OCR এর পূর্ণরুপ হলো…………………
উত্তর: Optical Chracter Recognition
২৪.OMR একটি ………………… ডিভাইস।
উত্তর: আউটপুট
২৫.Pen drive সংযুক্ত করার জন্য ………………… Port ব্যবহার করা হয়।
উত্তর: USB
২৬.পেনড্রাইভে ………………… মেমরি ব্যবহৃত হয়।
উত্তর: ফ্লাশ
২৭. Windows একটি ………………… সফটওয়্যার।
উত্তর: অপারেটিং সিস্টেম
২৮.Linux একটি ………………… Software
উত্তর: অপারেটিং সিস্টেম
২৯.কার্য়গত দিক থেকে কম্পিউটার সফটওয়্যারকে ………………… শেণিতে ভাগ করা যায়।
উত্তর: দুই।
৩০.সিডি রম একটি ………………… ডিভাইস।
উত্তর:Storage

কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন পদ্ধতি

কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন বা কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর নিয়ে আমরা আলোচনার পূর্বেই কম্পিউটার টাইপিং পরীক্ষা প্রশ্ন পদ্ধতি জানি, কম্পিউটার টাইপিং পরীক্ষা প্রশ্ন পদ্ধতি  দুটি অংশে বিভক্ত:
অংশ ১: তাত্ত্বিক জ্ঞান (মোট নম্বর: 25)
  • কম্পিউটার সফটওয়্যার ও হার্ডওয়্যার সম্পর্কিত সংক্ষিপ্ত প্রশ্ন (10 টি)
  • কম্পিউটারের প্রধান অংশগুলির নাম ও কাজ
  • বিভিন্ন ইনপুট ও আউটপুট ডিভাইসের নাম ও কাজ
  • জনপ্রিয় অপারেটিং সিস্টেমের নাম ও বৈশিষ্ট্য
  • মাইক্রোসফট অফিসের বিভিন্ন অ্যাপ্লিকেশনের নাম ও কাজ
বাস্তব কাজে দক্ষতা (20 টি)
  • কম্পিউটার বাংলা ও ইংরেজি টাইপিং নিয়ম
  • টাইপিং স্পিড ও নির্ভুলতা
  • ফর্ম্যাটিং, টেবিল তৈরি, ইত্যাদি
  • মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট ব্যবহারের দক্ষতা
অংশ ২: গতি পরীক্ষা (মোট নম্বর: 25)
  • কম্পিউটার বাংলা টাইপিং (10 মিনিট)
  • প্রদত্ত পাঠ্য টাইপ করা
  • নির্ভুলতা ও গতির উপর ভিত্তি করে মূল্যায়ন
  • ইংরেজি টাইপিং (10 মিনিট)
  • প্রদত্ত পাঠ্য টাইপ করা
  • নির্ভুলতা ও গতির উপর ভিত্তি করে মূল্যায়ন
টাইপিং স্পিড ও নির্ভুলতা বৃদ্ধি করার কিছু টিপস:
  • কম্পিউটার নিয়মিত অনুশীলন টাইপিং স্পিড ও নির্ভুলতা বৃদ্ধি করে
  • টাইপিং টেস্টের জন্য বিভিন্ন অনলাইন রিসোর্স ব্যবহার করা যেতে পারে
  • পরীক্ষার সময় শান্ত ও মনোযোগী থাকা
  • ভুল এড়িয়ে নির্ভুলভাবে টাইপ করার চেষ্টা করা
পরীক্ষা পদ্ধতি:
প্রথমে সিরিয়াল অনুযায়ী ২০/৩০ জন (রুমের ধারণ ক্ষমতা অনুযায়ী) একটা কম্পিউটার রুমে নিবে। নিজেদের ইচ্ছে অনুযায়ী যে কোনো কম্পিউটার বাছাই করে বসতে পারবেন। কম্পিউটারে বসার পর হাজিরা খাতায় সাক্ষর করতে দিবে। তারপর সামনে কম্পিউটার স্ক্রীনে (পর্দায়) একটা কোড থাকবে সে কোড আর আপনার রোল কম্পিউটার স্ক্রীনে বসিয়ে এন্টার দিলে পরীক্ষা শুরু হবে। সম্পূর্ণ সফটওয়্যারের মাধ্যমে। 
প্রথমে ইংরেজি তারপর বাংলা আবার এটা পরিবর্তন হতে পারে। ১০ মিনিট+১০মিনিট সময়। কম্পিউটার স্ক্রীনের কোনায় টাইম উঠে। ৮ মিনিট পর সংকেত দেয় এবং টাইম এর কালার লাল হয়ে যায়। ১০ মিনিট শেষ হলে আর লিখতে পারবেন না। কী-বোর্ড প্রেস করলেও কোনো অক্ষর উঠবে না। ইংরেজি লিখার পর সাবমিট বাটনে প্রেস করলে বাংলা আসবে। কি লিখতে হবে সেটা কম্পিউটার স্ক্রীনে থাকবে, নিচে ফাকা বক্সে আপনাকে লিখতে হবে। কী-বোর্ডে কোনো বাংলা অক্ষর থাকবে না।
কী ভাবে প্রিপারেশন নিবেন: 
word ওপেন করে ইউনিকোড+Nikosh(font name) সেইভ করে নিবেন। তারপর অনলাইন থেকে কোনো আর্টিকেল কপি করে সেটা পেস্ট করে রেখে। আর্টিকেল এর নিচে দেখে দেখে টাইপ করবেন। তবে ইংরেজি টাইপিং টেস্ট করার অনেক ওয়েভসাইট আছে সেগুলোতেও টাইপ পরীক্ষা দিবেন।
যে বিষয় গুলো মাথায় রাখবেন।
১) কম্পিউটার টাইপিং গতি বেশি হবার চেয়েও জরুরি নির্ভুল টাইপ করা। ভুল হলে সেটা কেটে আবার লিখতে গিয়ে সময় ব্যয় হয় অনেক।
২) বাসায় শক্ত কী-বোর্ড দিয়ে প্রেসটিস করবেন।
৩) চেষ্টা করবেন কয়েকটা কী-বোর্ড দিয়ে নিজেকে যাচাই করে নিতে। কেননা পরীক্ষায় কেমন কী-বোর্ড পাবেন তার ঠিক নেই।
৪) আশেপাশে প্রচন্ড শব্দ হলেও যেন টাইপে মনোযোগ থাকে সেভাবে নিজেকে প্রস্তুত করবেন। পরীক্ষার কেন্দ্রে অনেকে প্রচন্ড শব্দ করে টাইপ করে যেন আপনার মনোযোগে বিঘ্ন ঘটে।

যতটুকু দেয় তার সম্পূর্ণ না লিখলে ফেইল কি না?

উত্তর: না, সবার প্রশ্ন এক হয় না। কারোর প্রশ্নে ৩০০ শব্দ থাকে কারো ২৫০। আপনি যদি ২০০ তুলতে পারেন কোনো রকমে (নির্ভুলভাবে) তাহলে আপনি পাশ। এতে কোনো সন্দেহ নেই।
রেজাল্ট কখন দিবে?
উত্তর: পরীক্ষার দিন সন্ধ্যার আগেই। যেহেতু সম্পূর্ণ কম্পিউটারাইজ সিস্টেম।
বাসায় আপনার কম্পিউটার টাইপিং গতি যতটুকু উঠে পরীক্ষার হলে ততোটুকু নাও উঠতে পারে। আর বাংলা যেহেতু কোনো অক্ষর থাকে না তাই ভালো ভাবে ব্যাঞ্জনবর্ণের শেষের অক্ষর গুলো (ঃ,ং,ৎ,ঁ) প্র্যাকটিস করবেন। সাহস রাখবেন। আশা করি পারবেন।

কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্নের ধরন বাংলা

এই সময়ে আরও কয়েকটা ঘটনা ঘটে আমাদের কর্মীদের মধ্যে। আমাদের যে মিল্লাত প্রেসটা ছিল- সেটা হাশিম সাহেব পরিচালনা করতেন। কথা উঠল, প্রেসটা কি করা যায়? হাশিম সাহেব পূর্বেই দেনা হযে পড়েছেন বলে একটা রঙিন মেশিন বিক্রি করে দনে, তাতে দায়দেনা শোধ হয়ে যায়। তিনি শামসুল হক সাহেবকে ঢাকা থেকে ডেকে নিয়ে বললেন, “কলকাতার কর্মীরাও অনেকে ঢাকা চলেছে, আমি পাকিস্তানে যাব না। 
তোমরা প্রেসটা ঢাকায় নিয়ে একে কেন্দ্র করে দলটা ঠিক রাখ, আর কাজ চালিয়েী যাও।”শামসুল হক সাহেব আমাদের সঙ্গে পরামর্শ করে রাজি হলেন, ঢাকার লীগ অফিসে ১৫০ নম্বর মোগলটুলীতে প্রেসটা বসানো হবে। মিল্লাত কাগজ চলবে, আমরা এক একজন এক একটা বিভাগের ভার নেব। শামসুল হক সাহেব ঢাকায় এসে সবকিছু ঠিক করে কলকাতা গেলেন। হাশিম সাহেব আবার কলকাতর কর্মীদের বললেন, “তোমরা তো কলকাতায় থাকলে, তোমাদেরই বোধহয় প্রেসটা থাকা দরকার। 
কারণ, হিন্দুস্তানে তোমরা কিইবা করবা! যাদের বাড়ি পাকিস্তানে পড়েছে তাদের আর প্রয়োজন কি, পাকিস্তান তো হয়েই গেছে। কলকাতা কর্মীরা বলে বসল , ঠিকেই তো কথা। যখন হক সাহেব এই কথা শুনলেন, কিছুই না বলে ফিরে এলেন। আমি তখন হাশিম সাহেবের কাছে বেশি যাই না। কারণ, তিনি আমাকে শহীদ সাহেবের সমর্থক বলে বিশ্বাস করতেন না, আর আমিও শহীদ সাহেবের সাথে তাঁর ব্যবহার সমর্থন করি না। একে আমি বিশ্বাসঘাতকতা বলতাম। (ধারনা)

কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্নের ধরন ইংরেজী

Each method has its advantages and disadvantages. The flatbed scanner requires a series of mirrors to keep the image that is picked up by the moving scan head focused on the lens that feeds the image to a bank of sensors. As no mirror is perfect, the image oversized or thick documents, such as a book. With a sheet-fed scanner, the image is captured more accurately, but it is limited to scanning single, ordinary-sized sheets. A head is not as wide as that in either a flatbed or a sheet-fed scanner.
A bar code reader is a device for scanning or reading a bar code. Bar code is printed code that consists of parallel bars of different width and spacing. The application most commonly observed is the coding on food and other goods that is read at the checkout counter and translated into a line of print on the bill showing product and cost. The information is also used to update stock records and provide sales statistics. In the United States the code used for this purpose is the Universal Product Code (UPC) (For Practice)
যারা প্রাকটিস করবে তাদের জন্যঃ মেলা হচ্ছে গ্রামীণ ঐতিহ্য ও সংস্কৃতির পরিচায়ক। মেলা লোক সংস্কৃতিরই এক বিশেষ ধমনী। এই ধমনীতেই জীবনের স্পন্দন। এরই মধ্যে বাঙালী খুজে পেয়েছে নিজেকে। মেলার আক্ষরিক অর্থ মিলন। মেলার নামে সবার মন এক অভূতপূর্ব আনন্দের উচ্ছ্বাসে নেচে ওঠে। মেলার আনন্দের স্মৃতি সবার মনেই থাকে গভীর ভাবে মুদ্রিত। মেলা সবার সাথে দেখা সাক্ষাতের ও ভাব সম্মিলনের সংযোগ সেতু। প্রাচীন কাল থেকেই তাই গ্রাম্য মেলার গুরুত্ব অসীম। বিশেষ কোন পর্ব এর উদ্দেশ্য মেলার প্রচলন হলেও এখন গ্রামীন জীবনে এটি একটি স্বাভাবিক উৎসবে রূপ নিয়েছে। সাধারণত বছরের শুরুতে অথবা শেষে এই মেলা বসে অথবা বিশেষ কোন পর্ব উপলক্ষেও এই মেলার আয়োজন করা হয়ে থাকে। বাংলাদেশের প্রতিটি জেলাতেই নানা ধরণের মেলার প্রচলন রয়েছে। স্থান বিশেষে রয়েছে কিছু বিশেষ মেলা । যা ঐ স্থানের নামেই সুপরিচিত।
সাধারণত মেলা বসার জন্য হাট বাজারের ন্যায় নির্দিষ্ট কোন স্থান থাকে না। গ্রামের কেন্দ্রস্থলে খোলা মাঠে . মন্দির প্রাঙ্গণে, নদীর তীরে অথবা বড় বৃক্ষের নিচে গ্রাম্য মেলা বসতে দেখা যায়। পূর্ব ঐতিহ্য অনুযায়ী এসব স্থানে মেলার আয়োজন করা হয়। মেলার প্যানে সাময়িক ভাবে দোকানপাট বসার মতো চালা নির্মাণ করা হয়। মেলা শেষ হওয়ার পর এগুলো ভেঙে ফেলা হয়। বছর শেষে মেলার আনন্দে আবারও মুখরিত হয়ে ওঠে মেলা।
মেলাকে আশ্রয় করেই গ্রামীণ মানুষেল আনন্দ উৎসবের রুদ্ধ দূয়ার খুলে যায়। এর মধ্যেই সে খুঁজে পায় বেচে থাকার সার্থকতা। খুজে পায় মুক্তির আনন্দ। সত্যপীর, শিতলা. মনসা, ষষ্ঠী , ওলাবিবি, সতী মা এমনি কত লৌকিক দেব দেবী গ্রামীন জীবনের সাথে ওতপ্রতভাবে জড়িত। কত শত শতাব্দীর মানুষের আশা-আকাঙ্খা আর ধর্মীয় আকুতির সঙ্গে এদের আত্মিক সম্পর্ক। এদের কেন্দ্র করে কত লোক কথা, কত ব্রত কথা, পাঁচালী , ছড়া, গ্রাম্য সহিত্য , সঙ্গীতের ধারা আজও চলে আসছে। মেলা গ্রামীণ জীবনের শুকনো খাতে নিয়ে আসে প্রবল আনন্দের জোয়ার। সেই জোয়ারেই বাঙালীর চিত্তভূমি সিক্ত হয়েছে।
প্রয়োজনে নিচের ভিডিও দেখে আসতে পারেন।

 বিগত সালের কম্পিউটার প্রশ্ন উত্তর 

বাংলা: বিষয়ভিত্তিক প্রস্তুতিঃ
বাংলা অংশে ব্যাকরণের ওপর বেশি জোর দিতে হবে। অষ্টম ও নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণসহ ভালোভাবে পড়তে পারেন। ব্যাকরণে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা,এককথায় প্রকাশ থেকে প্রশ্ন আসে।

সাহিত্য অংশে জানতে হবে কবি সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে। এসএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিত ও কবি পরিচিতি অংশটুকু পড়তে হবে।

পিএসসি নির্ধারিত এগোরো জন সাহিত্যিক সম্পর্কে বিস্তারিত পড়ে রাখা ভালো। সাহিত্যের যুগ, গল্প বা উপন্যাসের রচয়িতা, ছদ্মনাম, বিভিন্ন সাহিত্যকর্ম, কবিতার লাইন উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন আসতে পারে। মোটকথা বাংলা সাহিত্য সম্পর্কে খুব ভাল ধারণা থাকতে হবে।

কম্পিউটার প্রশ্ন উত্তর ও চাকুরির প্রস্তুতি

ইংরেজি: বিষয়ভিত্তিক প্রস্তুতিঃ
ইংরেজি গ্রামারের Right forms of verb, Tense, Number, Gender, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction- থেকে প্রশ্ন আসে। যে কোন গ্রামার বই থেকে গ্রামারের এই টপিকসগুলো উদাহরণসহ পড়ুন।

এক্ষেত্রে একটি অনন্য সহায়ক হতে পারে এম আই প্রধান মুকুল স্যারের Classroom English Grammar বইটি। এছাড়াও মুখস্থ করতে হবে Phrase and Idoims, Synonym, Antonym। পাশাপাশি ইংরেজি থেকে বাংলা অনুবাদও পড়তে হবে। 

ইংরেজি সাহিত্য থেকে লেখকদের নাম, তাদের যুগ, তাদের বিভিন্ন সাহিত্যকর্ম, কিছু লিটারেরি টার্মস, কে কে নোবেলজয়ী, কোন নাটক, উপন্যাস বা কবিতা কে লিখেছেন এবং এসব নাটক বা উপন্যাসের বিখ্যাত লাইন ও বিভিন্ন চরিত্র থেকে প্রশ্ন আসতে পারে। ইংরেজি সাহিত্য সম্পর্কে বেসিক ধারণা নিবেন।

৩১. 1GB= ………………… MB
উত্তর: 1024
৩২. ১ গিগাবাইট = ………………… কিলোবাইট
উত্তর: 1000000/ 106
৩৩.মেমরির একক হচ্ছে …………………
উত্তর: বাইট
৩৪.1024 বাইটকে………………… বলা হয়।
উত্তর:1 KB
৩৫.১০২৪ মেগাবাইট সমান…………………
উত্তর: 1 GB
৩৬.(13)10 সংখ্যাটিকে বাইনারিতে রুপান্তর করলে ………………… হবে।
উত্তর: (1101)২
৩৭. (২৮)১০ এর বাইনারি মান…………………
উত্তর: 11100
৩৮.সবচেয়ে সরল সংখ্যা পদ্ধতি হচ্ছে…………………
উত্তর: বাইনারি
৩৯.অক্টাল সংখ্যা পদ্ধতি হচ্ছে…………………
উত্তর: আট।
৪০. ১০১১১ বাইনারি সংখ্যার দশমিক সংখ্যা হচ্ছে…………………
উত্তর: ২৩৪১. ৮ বিট সমান………………… বাইট।
উত্তর: ১ (এক)

 কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন

৪২.ফাইলের নামের শেষের অংশকে ………………… বলা হয়।
উত্তর: এক্সটেনশন
৪৩. একটি নতুন ফোল্ডার তৈরি করার জন্য মাউসের ………………… দিকের বাটন চেপে নিউ নির্বাচন করে ………………… ক্লিক করতে হয়।
উত্তর: ডান, ফোল্ডার
৪৪.টাস্কবার এর অবস্থান ডেস্কটপের ………………… যেখানে ………………… লেখা আছে।
উত্তর: ‍নিচে , start
৪৫. ফাইল সেভ করার কী বোর্ডের ………………… টিপে ধরতে হয়।
উত্তর: .Ctrl+S
৪৬. প্রিন্ট করার কী বোর্ড কমান্ড…………………
উত্তর: .Ctrl+P
৪৭.Recycle bin এ………………… ফাইল জমা থাকে।
উত্তর: অপ্রয়োজনীয় মুছে যাওয়া
৪৮.যে সব যন্ত্রের সাহায্যে কম্পিউটার কাজের ফলাফল প্রদর্শিত হয়, ঐ সব যন্ত্রকে ………………… বলা হয়।
উত্তর: Output device
৪৯.Caps lock on থাকলে লেখা ………………… case এর হয়।
উত্তর: Upper
৫০.চার গিগাবাইট সামন ………………… কিলোবাইট।
উত্তর: 41, 94,304
৫১. মাল্টিমিডিয়া প্রজেক্টর একটি ………………… ডিভাইস।
উত্তর: ইলেকট্রনিক
৫২. মাল্টিমিডিয়া শব্দের অর্থ …………………
উত্তর: বহু মাধ্যম
৫৩. OMR এর পূর্ণরুপ হচ্ছে …………………
উত্তর: Optical Mark Recognition
৫৪.A4 কাগজের দৈর্ঘ্য ও প্রস্থ যথাক্রমে ……………….. ও ………………… ইঞ্চি
উত্তর: ১১. ৬৯ ইঞ্চি ও ৮.২৭ ইঞ্চি
৫৫. ডকুমেন্টের সবপৃষ্ঠা Print করতে Print dialog box এ ………………… select করতে হয়।
উত্তর: Select All
৫৬.কম্পিউটারের ………………… ভাইরাস আঘাত করে।
উত্তর: HDD
৫৭.কম্পিউটারের ক্ষতিকর প্রোগ্রাম হলো …………………
উত্তর: ভাইরাস
৫৮. Anti virus ………………… এর কাজে ব্যবহতৃ হয়।
উত্তর: ভাইরাস প্রতিরোধ সনাক্তকরণ এবং অপসারণ
৫৯. Kaspersky একটি …………………
উত্তর: অ্যান্টিাভাইরাস সফটওয়্যার।
৬০.ভাইরাস হলো এক ধরনের ………………… যা অন্য প্রোগ্রামের সাথে যুক্ত হয়ে সেগুলোকে নষ্ট করে দেয়।
উত্তর: ক্ষতিকর প্রোগ্রাম
৬১.(VIRUS) শব্দের পূর্ণরুপ …………………
উত্তর: Vital information Resouces Under seize
৬২.উইন্ডোজ স্ত্রিন ………………… করা যায়।
উত্তর: ছোট/ বড়

কম্পিউটার প্রশ্ন উত্তর ও চাকুরির প্রস্তুতি

বিষয়ভিত্তিক প্রস্তুতিঃ
গণিত: গণিতে ভালো মার্কস পাওয়ার উপায়।
গণিতে ভালো মার্কস পাওয়া তুলনামূলক সহজ। প্রতিদিন কমপক্ষে তিন ঘণ্টা গণিত প্র্যাকটিস করা দরকার।
পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ থেকে প্রশ্ন আসে। বীজগণিতের সাধারণ সূত্রাবলী থেকে প্রশ্ন থাকে।

মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার প্র্যাকটিস করতে হবে, যাতে প্রশ্ন দেখামাত্রই সূত্র প্রয়োগ করে ফল বের করা যায়। জ্যামিতির জন্য ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ প্রাকটিস করবেন।

মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই যেমন অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হবে। এছাড়া বাজারে গনিতের অনেক বই পাওয়া যায়। একটি বই ভাল করে অনুশীলন করুন।

কম্পিউটার mcq প্রশ্ন ও উত্তর

মানসিক দক্ষতা: 
মানসিক দক্ষতা থেকে ভাষাগত যৌক্তিক বিচার, সমস্যা সমাধান, বানান ও ভাষা, যান্ত্রিক দক্ষতা, স্থানাঙ্ক সম্পর্ক, সংখ্যাগত ক্ষমতা এবং সম্পর্ক (রক্ত, সময়) ও দিক নির্নয় ক্ষমতা থেকে প্রশ্ন আসতে পারে।

মানসিক দক্ষতার একটি বই নিয়ে বিগত বছরে বিসিএস প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় আশা প্রশ্নগুলো প্রথমে সমাধান করবেন। পাশাপাশি যেকোনো একটা বই থেকে উক্ত অধ ভালভাবে অনুশীলন করলে আশাকরি ভাল মার্কস পাবেন।

৬৩.কম্পিউটার সংগঠনের প্রধান অংশ ………………… টি।
উত্তর: ৩
৬৪.কোনো কোনো মাউসের মাঝখানেও ………………… বাটন থাকে।
উত্তর: কমান্ড
৬৫.কোনো File/ folder delete করলে ………………… এ জমা থাকে।
উত্তর: রিসাইকেল বিন
৬৬.HDD এর পূর্ণরুপ হলো …………………
উত্তর: Hard disk drive
৬৭.Printer install না থাকলে ………………… করা যায় না।
উত্তর: প্রিন্ট
৬৮.1TB= ………………… GB
উত্তর: 1024
৬৯.Ms office হচ্ছে অনেকগুলো ………………… এর সমষ্টি।
উত্তর: Application Program
৭০. A4 কাগজের সাইজ …………………
উত্তর: প্রস্থ ৮.২৭ ইঞ্চি এবং দৈর্ঘ্য ১১.৬৯ ইঞ্চি
৭১.একই চিঠি একাধিক নামের ঠিকানায় প্রেরণের জন্য MS Word এ ………………… ব্যবহার করা হয়।
উত্তর: Mail merge
৭২. বিজয় অন করার কী –বোর্ড কমান্ড হলো …………………
উত্তর: Ctrl+Alt+B
৭৩.কিন্তু লেখার জন্য পর্যায়ক্রমে ………………… Key press করতে হয়।
উত্তর DJBGKS
৭৪.সাধারণ চিঠিপত্র লেখার জন্য ………………… প্রোগ্রাম ব্যবহৃত হয়।
উত্তর: এমএস ওয়ার্ড
৭৫.Function …………………menu এর অধীনে।
উত্তর: Insert
৭৬.Copy করার সংক্ষিপ্ত Command হলো …………………
উত্তর: Ctrl+ C
৭৭. কোনো লেখা Select করা অবস্থায় Space Bar এ চাপ পড়লে ………………… হয়।
উত্তর: delete
৭৮.ডকুমেন্টের সব লেখা ব্লক করার নিয়ম …………………
উত্তর: Ctrl+A
৭৯. কোনো লেখাকে মুছার নিয়ম …………………
উত্তর: Delete key চাপতে হবে।
৮০.টেক্সট বক্সে ………………… লেখা যায়।
উত্তর: অক্ষর।
৮১.Word processing এ বানান শু্দ্ধ করার জন্য ………………… মেন্যু ব্যবহার করা হয়।
উত্তর: Tools
৮২.Paste এর keyboard কমান্ড হলো …………………
উত্তর: Ctrl+V
৮৩. ওয়ার্ড এর ডকুমেন্ট পেজ নম্বর দেয়ার কমান্ড …………………
উত্তর্র: Insert menu+ page number+ ok
৮৪. MS office program এ data save করলে তা ………………… জমা হয়।
উত্তর:My document এ
৮৫.Undo করা হয় ………………… করার জন্য।
উত্তর: বাতিল কাজ পুনরায় করার জন্য
৮৬. পেজ এর মার্জিন ঠিক করতে ………………… Option Select করতে হয়।
উত্তর: Page layout
৮৭. (a+b)2+2ab2+ab এই Format টি লেখতে ………………… এর সাহায্য নিতে হয়।
উত্তর: Superscript
৮৮.Text alignment ………………… প্রকার।
উত্তর: ৪ ( চার)
৮৯. Cell কে কয়েকটিভাগে বিভক্ত করতে চাইলে ………………… করতে হয়।
উত্তর: Spilt cells
৯০.Paragraph এর মাধ্যমে ………………… পরিবর্তন করা যায়।
উত্তর: Line spacing
৯১.এম এস ওয়ার্ড ফাইল সেভ করার কমান্ড হলো …………………
উত্তর: Ctrl+S

সময় প্রদর্শনের জন্য Command টি কি?

৯২.সময় প্রদর্শনের জন্য Command টি হচ্ছে …………………
উত্তর: Time( Hour, Minute, second)
৯৩.MS word এ সর্বনিম্ন Zoom করা যায় ………………… পর্য়ন্ত।
উত্তর: 10%
৯৪.Ctrl+Esc কী চাপলে পর্দায় …………………. মেনুটি ওপেন হবে।
উত্তর: start
৯৫. ডকুমেন্টের পেজের উপরের অংশকে ………………… বলা হয়।
উত্তর: হেডার।
৯৬.Caps lock off থাকলে লেখা………………… case এর হয়।
উত্তর: Lower
৯৭.Caps lock on থাকলে লেখা ………………… Case এর হয়।
উত্তর: Upper
৯৮.Format থেকে Font এর শর্টকার্ট কী-বোর্ড কমান্ড…………………
উত্তর: ctrl+d
৯৯. ইন্টারনেটে বাংলা লেখার জন্য ব্যবহৃত হয়…………………
উত্তর: অভ্র
১০০. Data Paste করার সংক্ষিপ্ত Command হলো…………………
উত্তর: ctrl+ V
১০১. Undo করার কী বোর্ড কমান্ড হলো………………..
উত্তর: Ctrl+Z
১০২. এক নিবল সমান ……………….. বিট।
উত্তর: ৪
১০৩. Edit শব্দের প্রকৃত অর্থ………………..
উত্তর: সম্পাদন
১০৪. Legal কাগজের সাইজ হলো………………..
উত্তর: দৈর্ঘ্য ১৪ ইঞ্চি এবং প্রস্থ ৮.৫ ইঞ্চি
১০৫. Double underline করার সংক্ষিপ্ত কমান্ড………………..
উত্তর: Ctrl+ Shift+ D
১০৬. Spelling and grammar এর জন্য ……………….. ফাংশন কী চাপতে হয়।
উত্তর: F7
১০৭. Redo এর keyboard কমান্ড হলো………………..
উত্তর: Ctrl+ Y
১০৮.Ctrl+[ চেপে ধরে Font সাইজ ……………….. করা যায়।
উত্তর: ছোট
১০৯.Page break এর কাজ হলো ……………….. করা।
উত্তর: একটি পেজকে দ্বিখণ্ডিত করা।
১১০. Goal seek অপশনটি ……………….. menu এর অধীনে।
উত্তর: Tools
১১১.ডকুমেন্ট প্রিন্ট করার শর্টকার্ট কী হচ্ছে………………..
উত্তর: Ctrl+P
১১২.MS word এ ইংরেজি ‍ভুল বানান শুদ্ধ করার জন্য ………………..মেনু ব্যবহৃত হয়।
উত্তর: Spelling and grammar
১১৩.Copy ও paste করার কী বোর্ড কমান্ড যথাক্রমে……………….. ও ………………..
উত্তর: Ctrl+C ও Ctrl+V
১১৪.MS office প্রোগ্রাম হলো কোনো নতুন File save করলে Default folder হিসেবে ……………….. ফোল্ডারে জমা হয়।
উত্তর: ডকুমেন্ট
১১৫. Macro এর কাজ ………………..
উত্তর: অনেক নির্দেশাবলিকে একটি নির্দেশ হিসেবে সংরক্ষিত করে রাখা।
১১৬. MS word এর কোনো File এর Extension হলো………………..
উত্তর: .doc
১১৭. Page এর মার্জিন ঠিক/ Set করতে ……………….. Option select করতে হয়।
উত্তর: Page layout
১১৮. অভ্র একটি ……………….. প্রোগ্রাম।
উত্তর: বাংলা টাইপিং
১১৯. কোনো ফাইল/ ফোল্ডার চেপে ধরে স্থানান্তর করাকে ……………….. বলে।
উত্তর: ড্রাগ
১২০. মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম চালু করলে সাধারণত ……………….. দেখা যায়।
উত্তর: ৩ টি শিট
১২১.Microsoft Excel মূলত একটি ……………….. Software.
উত্তর: স্পেডশিট
১২২.ওয়ার্কবুক হলো অনেকগুলো ……………….. এর সমষ্টি ।
উত্তর: ওয়ার্কশিট
১২৩. MS excel কে ……………….. সফটওয়্যার বলে।
উত্তর: স্পেডশিট
১২৪. Excle Program এ File save করলে File name এর সাথে ……………….. যুক্ত হয়।
উত্তর:.XIs.
১২৫. ওয়ার্কশিটে ১৬৩৮৪ টি কলাম ও …………. টি রো আছে।
উত্তর: ১০৪৮৫৭৬ টি।
১২৬. MS excel এর কলাম সংখ্যা…………. টি।
উত্তর: 16,384
১২৭.কম্পিউটারের হিসাবনিকাশের কাজ করার জন্য …………. প্রোগ্রাম ব্যবহার করা হয়।
উত্তর: মাইক্রোসফট এক্সেল
১২৮.= If () Function এর Parameter ………….টি।
উত্তর: ৩ ।
১২৯. MD Commnad টি ব্যবহৃত হয় …………. তৈরি করতে।
উত্তর: Folder.
১৩০.ওয়ার্কশিটের কোনো সেল নির্দেশ করা হয় …………. ও …………. দিয়ে।
উত্তর:Coloumn, Row
১৩১. F5 থেকে F25 সেলের ডাটাগুলো যোগ করার ফাংশন………….
উত্তর: = Sum (F5:F25)
১৩২.= Sum (“ 5” 15 True)=
উত্তর: 21
১৩৩.Acconting কাজে মূলত …………. প্র্যাকেজ ব্যবহার করা হয়।
উত্তর: MS Access
১৩৪. ডাটার গড়মান নির্ণয়ের জন্য ……………. ফাংশন ব্যবহার করা হয়।
উত্তর: Average
১৩৫. প্রত্যেক সূত্রের শুরুতে …………. চিহ্ন দিতে হয়।
উত্তর: সমান(=)
১৩৬. MS Access এ …………. ধরনের ডাটা টাইপ পাওয়া যায।
উত্তর:দশ
১৩৭.Microsoft equation …………. menu এর অধীনে।
উত্তর: Insert
১৩৮.Excel এর Coloumn সংখ্যা …………. টি।
উত্তর: ২৫৬
১৩৯. কতগুলো সংখ্যা হতে বড় সংখ্যাটি নির্ণয়ের জন্য Ms Excel এ …………. ফাংশনটি ব্যবহার করা হয়।
উত্তর:=MAX ()
১৪০. …………. if () ফাংশনের একটি উদাহরণ
উত্তর: =IF (A1)>=100, “Yes”, “Not’’
১৪১.কোনো সংখ্যায় আসন্ন মান নির্ণয়ের জন্য …………. ফাংশন ব্যবহৃত হয়।
উত্তর:EXP
১৪২.LN দিয়ে …………. Logarithm নির্ণয়ের জন্য ফাংশন ব্যবহৃত হয়।
উত্তর: সংখ্যার ন্যাচারাল।
আরো পড়ুন: Windows 7 Hotkeys - Keyboard Shortcuts

সাধারণ জ্ঞান এ ভালো মার্কস পাওয়ার উপায়

বাংলাদেশ বিষয়াবলী থেকে প্রশ্ন বেশি আসে। এক্ষেত্রে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস, বিখ্যাত ব্যক্তির জীবনী থেকে প্রশ্ন আসতে পারে।

আর আন্তর্জাতিক অংশে বৈশ্বিক ইতিহাস, ভূ রাজনীতি, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, আন্তর্জাতিক দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা ও বিশ্বের চলমান ও সাম্প্রতিক ঘটনাপ্রবাহ থেকে প্রশ্ন থাকে।

নবম দশম শ্রেণীর টেক্সট বইয়ের সাথে একটি রেফারেন্স বই বা গাইড বই থেকে এগুলো পড়তে পারেন।
সাম্প্রতিক বিষয়ের জন্য মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স পড়তে পারেন পাশাপাশি প্রতিদিন পত্রিকা পড়ার অভ্যাস করতে পারেন।

এছাড়াও বিজ্ঞান অংশের জন্য নবম দশম শ্রেণীর সাধারণ বিজ্ঞান বইটি দেখতে পারেন।এ অংশে বিজ্ঞানের বেসিক থেকে প্রশ্ন করা হয়। আর আই সি টি অংশের জন্য নবম দশম শ্রেণীর আইসিটি বইটি বেশ সহায়ক।

এ অংশে সাধারণত কম্পিউটারের হার্ডওয়ার, সফটওয়্যার, প্রোগ্রামিং, কম্পিউটারের প্রজন্ম এগুলো সম্পর্কে প্রশ্ন করা হয়। পরীক্ষায় কাঙ্ক্ষিত সাফল্যের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করুন এবং নিয়মিত পড়াশোনা করতে থাকুন।

১৪৩.Count () function ব্যবহৃত হয় …………. কাজে।
উত্তর: গণনার কাজে।
১৪৪.Print area ব্যবহৃত হয় ………….
উত্তর: MS Excle এর ক্ষেত্রে নির্দিষ্ট Area print এর জন্য Select করা।
১৪৫.ওয়ার্কশিটের সিলেক্ট করার ঘর সমষ্টিকে …………. বলে।
উত্তর: Block
১৪৬. Or একটি …………. ফর্মুলা।
উত্তর: Logical
১৪৭.Microsoft excel -16 প্রোগ্রামে …………. টি Row এবং …………. coloumn টি থাকে।
উত্তর: ১০৪৮৫৭৬, ১৬৩৮৪
১৪৮.A1 হতে D1 cell গুলোর যোগফলের সুত্র………….
উত্তর:Sum (A1:D1)
১৪৯. MS excel এ কোনো File এর extension হলো………….
উত্তর: .XLSX
১৫০.স্লাইড শো এর জন্য …………. ফাংশন কী চাপতে হয়।
উত্তর: Shift+ F5
১৫১.পাওয়ার পয়েন্ট যখন কতগুলো …………. কোনো নামে সংরক্ষণ করা হয় , তখন তাকে Presentation বলে।
উত্তর: স্লাইডকে
১৫২. MS powerpoint একটি …………. সফটওয়ার।
উত্তর:Presentation
১৫৩.স্লাইড শো …………. সফটওয়্যারের একটি কমান্ড।
উত্তর: এম এস পাওয়ার পয়েন্ট।
১৫৪. Presentation শুরুর আগে দর্শকের কাছে প্রেজেন্টেশন বিষয়বস্তু সম্বন্ধে ধারণা দেওয়া জন্য প্রিন্ট করা কাগজ দেওয়া হয়, এটিকে…………. বলে।
উত্তর: Handsout
১৫৫.নতুন প্রেজেন্টেশন তৈরির জন্য …………. ব্যবহৃত হয়।
উত্তর: New Presentation
১৫৬. বিভিন্ন ধরনের কন্টেন্ট যুক্ত স্লাইড তৈরির জন্য …………. দেয়া হয়ে থাকে।
উত্তর: Content Layout
১৫৭. MS access একটি…………. Program
উত্তর: ডাটাবেস।
১৫৮.Database ফাইলের এক্সটেনশন হল………….
উত্তর: .Mdb.
১৫৯. MS access এ …………. তৈরি করা যায়।
উত্তর: ডাটাবেস ফাইল।
১৬০. Database এ প্রথম …………. তৈরি করা যায।
উত্তর: Table
১৬১.Primary key এর কাজ হলো ………….
উত্তর: একক ইউনিট হিসেবে সম্পর্ক তৈরি করা।
১৬২………….. এর কাজে Query ব্যবহার করা হয়।
উত্তর: ডাটাবেস থেকে প্রয়োজনীয় শর্ত অনুসারে প্রয়োজনীয় ডাটা প্রদর্শন।
১৬৩.Record হলো কতগুলো …………. এর সমষ্টি।
উত্তর: Field
১৬৪.ডাটাবেসে ছাত্রছাত্রীদের নাম সংরক্ষণ করার জন্য নামের ফিল্ড …………. জাতীয় হওয়া উচিত।
উত্তর: Text
১৬৫. Query এর কাজ হলো ডাটাবেস থেকে …………. অনুসারে প্রয়োজনীয় ডাটা প্রদর্শন করা।
উত্তর: শর্ত
১৬৬.MS access প্রোগ্রামে …………. ধরনের data type পাওয়া যায।
উত্তর: 10
১৬৭.SQl এর পূর্ণরুপ হলো …………
উত্তর: Structured Query Language
১৬৮. Data sort …………. প্রকার।
উত্তর: ২ প্রকার
১৬৯.ক্ষুদ্র ক্ষুদ্র প্রোগ্রামের সমষ্টিকে …………. বলে।
উত্তর: ম্যাক্রো।
১৭০.MS Access এ মেনুবারে মেনুর সংখ্যা ………….টি
উত্তর: ৭টি।
১৭১. …………. Key দিয়ে ডাটাবেস এর সকল রেকর্ডকে আলাদা করা যায়।
উত্তর: Primary
১৭২.ম্যাক্রো হলো ডাটাবেসের একটি শক্তিশালী………….
উত্তর: ‍উপাদান/ কমান্ড
১৭৩.Mozila firefox হলো এক ধরনের …………
উত্তর: ব্রাউজার
১৭৪.WWW এর পূর্ণ অর্থ হলো…………
উত্তর: World Wide Web
১৭৫.Internet এর অর্থ………….
উত্তর: বিস্তৃত জাল
১৭৬.E-mail এর পূর্ণনাম হলো………….
উত্তর: Electronic mail
১৭৭.Google একটি ………….
উত্তর: সার্চ ইঞ্জিন।
১৭৮. www.bteb.gov.bd হলো …………. এর ওয়েব অ্যাড্রেস।
উত্তর: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড
১৭৯. মেইল অ্যাকউন্ট বন্ধ করার জন্য …………. ক্লিক করতে হয়।
উত্তর: Sign out.
১৮০. LAN অর্থ …………. Area Network.
উত্তর: local
১৮১. PCI এর পূর্ণরুপ হচ্ছে………………..
উত্তর: Peripheral component internconnect.
১৮২. কম্পিউটারের মাধ্যমে পারস্পারিক যোগযোগকে ……………….. বলে।
উত্তর: নেটওয়ার্ক

LAN অর্থ কি?

১৮৩. LAN অর্থ ………………..
উত্তর: Local area network
১৮৪. প্রত্যেকটি Search engine এক একটি ………………..
উত্তর: ব্রাউজার
১৮৫. Attach file বলতে ……………….. করাকে বুঝায়।
উত্তর: সংযুক্ত
১৮৬.ইন্টারনেট সংযোগ নিতে ………………..
উত্তর: Modem
১৮৭. Google হচ্ছে একটি ………. সফটওয়্যার।
উত্তর: ওয়েব ব্রাউজার।
১৮৮. ইলেকট্রনিক মেইলকে সংক্ষেপে ……………….. বলে।
উত্তর: ই- মেইল
১৮৯. Mozila fire fox হলো এক ধরনের ………………..
উত্তর: ওয়েব ব্রাউজার।
১৯০. ভাইরাস প্রটেক্ট করার জন্য …………… ব্যবহৃত হয়।
উত্তর: অ্যান্টিভাইরাস।
১৯১.Http এর পূর্ণরুপ হলো………………..
উত্তর: Hyper text transfer protocol
১৯২. ই-মেইল Account বন্ধ করার জন্য ……………. ক্লিক করতে হয়।
উত্তর: Sign out
১৯৩.Web page হচ্ছে Text, sound এবং Graphics এর সংমিশ্রণে তৈরিকৃত ……………….. পেজ।
উত্তর: ইলেকট্রনিক
১৯৪. পাসওয়ার্ড ইন্টারনেটের সাথে সংযুক্ত করার জন্য ব্যবহৃত একটি ………..শব্দ।
উত্তর: গোপন
১৯৫. ………… কমার্সকেই সাধারণ অর্থে ই- কমার্স বলা হয়।
উত্তর: ইলেকট্রনিক।
১৯৬. ইন্টারনেটের সাথে সার্বক্ষণিক সংযক্ত থাকার বিষয়কে ………. সংযোগ বলা হয়।
উত্তর: অনলাইন।
১৯৭. বস্তুত এইচটিটিপি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জন্য আদর্শ ………. হিসেবে ব্যবহৃত হয়।
উত্তর: প্রটোকল
১৯৮.………. সংক্ষিপ্ত রুপ হলো ইন্টারনেট।
উত্তর: ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক।
১৯৯. ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক এর সংক্ষিপ্ত রুপ হলো……….
উত্তর: ইন্টারনেট।

HTML এর পূর্ণরুপ কি

২০০.HTML এর পূর্ণরুপ হলো……….
উত্তর: Hyper text Mark up language.
২০১. Google একটি জনপ্রিয়……….
উত্তর: সার্চ ইঞ্জিন।
২০২.Google যাত্রা শুরু করে………. সালে।
উত্তর: ১৯৯৮ সালে।
২০৩. Google docs এ………. ফাইল রাখা যায়।
উত্তর: Word
২০৪. Docs ফাইল ………. করা যায়।
উত্তর: Share
২০৫.ভিন্ন মেইল অ্যাকাউন্টে Docs ফাইলের ………. করা যায়।
উত্তর: কাজ
২০৬.ওয়েব পেজে ………. শেয়ার করা যায়।
উত্তর: Docs ফাইল।
২০৭. জি-মেইল অ্যাকউন্ট খূলতে ………. করতে হয়।
উত্তর: Sign up.
২০৮. ………. করে Gmail অ্যাকাউন্ট এ প্রবেশ করতে হয়।
উত্তর: Sign in
২০৯.Gmail Account থেকে বের হতে ………. করতে হয়।
উত্তর: Sign out
২১০.ক্যালেন্ডারে ………. সেট করা যায়।
উত্তর: Event
২১১. একই সাথে ………. ক্যালান্ডার সেট করা যায়।
উত্তর: Multiple
২১২. Google chrome একটি ……….
উত্তর: ব্রাউজার।
২১৩.Brand শব্দটি এসেছে………. শব্দ থেকে।
উত্তর: Brandr
২১৪.হিসাববিজ্ঞান অনুসারে Brand কে ………. সম্পত্তি হিসাবে সঙ্গায়িত করা হয়।
উত্তর: অলীক
২১৫. ………. দিয়ে মার্কাকে চিহ্নিত করা যায়।
উত্তর: লোগো।
২১৬.ফেসবুক হলো ………. মার্কেটিং।
উত্তর: স্যোশাল মিডিয়া
২১৭. আপওয়ার্ক ………. মার্কেটপ্লেস।
উত্তর: অনলাইন
২১৮. ফাইভার একটি ………. মার্কেটপ্লেস।
উত্তর: অনলাইন
২১৯. গিগ হলো………. একটি সার্ভিসের নাম।
উত্তর: অফার করা।
২২০. Freelancing এর অর্থ হলো ……….
উত্তর: মুক্ত পেশা
২২১। পেনড্রাইভ প্রথম কখন বাজারে আসে? -২০০০ সালে।
২২২। গেমস খেলার জন্য আলাদা পোর্ট থাকে কোথায়?- গ্রাফিক্স কার্ডে
২২৩। কত সালে প্রথম হার্ডডিক্স তৈরী হয়?–১৯৫৬ সালে।

কম্পিউটারের ভাষায় কয়টি অক্ষর আছে

২২৪। কম্পিউটারের ভাষায় কয়টি অক্ষর আছে? – ২টি
২২৫। পেনড্রাইভ এর অপর নাম কি? ফ্লাশ ড্রাইভ।
২২৬। ১৯৮৩ সালে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষার বাহিনীর
ওয়েবসাইটে ঢুকে পড়া হ্যাকারের বয়স কত ছিল? ১৯ বছর।
২২৭। বিশ্বের বৃহত্তম মুক্ত জ্ঞান ভান্ডার কোনটি? -উইকিপিডিয়া
২২৮। কেউ যদি অপরের ওয়েব সাইটে ঢুকে কোন কিছু ক্ষতি না করে ফিরে আসে তাকে কী বলা হয়?
হোয়াইট হ্যাট হ্যাকার।
২২৯। Melissa ভাইরাস কবে কম্পিউটার ওয়ার্ল্ডকে আক্রমন করে? -১৯৯৯ সালে।
২৩০। Melissa- এর আক্রমনের ভয়ে কোন কোম্পানি তাদের ই-মেইল সার্ভার বন্ধ রাখে? -Microsoft.
২৩১। Melissa Virus তৈরী করেন কে? – ডেভিড স্মিথ
২৩২। Melissa Virus তৈরীর অপরাধে ডেভিড স্মিথের কী সাজা হয়েছিল? – ১০ বছরের জেল
২৩৩। Mydoom Worm কি? – কম্পিউটার ভাইরাস।
২৩৪। ২০০৪ সালে কোন কম্পিউটার ভাইরাসটি সাইবার জগৎকে ব্যাপক ক্ষতি সাধন করে? – Mydoom Worm
২৩৫। Mydoom Worm কম্পিউটার ভাইরাস একসাথে কয়টি- কম্পিউটারকে আক্রমন করে?-২,৫০,০০০।
২৩৬। কেউ যদি অপরের ওয়েবসাইটে ঢুকে তার ওয়েবসাইট- এলোমেলো করে ফেলে তাকে কী বলা হয়? -ব্লাক হ্যাট হ্যাকার।
২৩৭। অন্যের ওয়েবসাইটের গোপন অংশে অবৈধভাবে ঢুকে পড়াকে কী বলা হয়?- হ্যাকিং
২৩৮। ইন্টারনেট থেকে কোনো তথ্য কপি করে হুবহু নিজের মতো চালিয়ে দেওয়াকে কী বলা হয়? – প্লেজারিজম।

কম্পিউটার ভাইরাস কি?

২৩৯। কম্পিউটার ভাইরাস কি?-একধরণের প্রোগ্রাম।
২৪০। সর্বপ্রথম প্রবর্তিত বাংলা লেখা সফটওয়্যারের নাম কি? -শহিদ লিপি।
২৪১। শহিদ লিপি সফটওয়্যার কত সালে প্রবর্তন করা হয়? – ১৯৮৫ সালে।
২৪২। এলাইনমেন্ট কয় ধরণের ? ৪ ধরণের।
২৪৩। একটি কীবোর্ডে কয়টি ফাংশন-কী থাকে? ১২টি।
২৪৪। দুটি বর্ণ পরস্পরকে যুক্ত করতে সংযোগকারী মধ্যবর্তী ‘‘Key” কোনটি? -G
২৪৫। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অনুমোদিত বাংলা কীবোর্ড লেআউট এর নাম কী? -ন্যাশনাল কীবোর্ড।
২৪৬। মাইক্রোসফট ওয়ার্ড চালুর সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে কোনটি খোলে? – নতুন ডকুমেন্ট।
২৪৭। অভ্র কত সালে প্রবর্তিত হয়? -২০০৭ সালে।
২৪৮। ইংরেজি U বাটন দ্বারা বিজয় বাংলা কীবোর্ডে কী লেখা যায়? – জ ও ঝ
২৪৯। উইকিপিডিয়া তৈরী করেন কে?-সারাবিশ্বের মানুষ
২৫০। ইন্টারনেট কী?
উ: দুই বা ততোধিক ভিন্ন স্ট্যান্ডার্ড-এর নেটওয়ার্ককে মধ্যবর্তী সিস্টেম (যেমন: গেটওয়ে, রাউটার)-এর মাধ্যমে আন্ত-সংর্যুক্ত করে যে মিশ্র প্রকৃতির নেটওয়ার্কের ডিজাইন করা হয়, তাকে ইন্টারনেট বলে। সুতরাং কম্পিউটার টাইপিং পরীক্ষার প্রশ্ন বা কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ভালোভাবে চর্চা করে নিজেকে তৈরি করুন।

উপসংহার

প্রিয় পাঠক একটি বিষয় সবসময় মনে রাখবেন, কোন বিষয়ে লোভ করবেন না এবং দক্ষ না হয়ে কোন কাজ করতে যাবেন না। একটি বিষয় বলে রাখি, একটি শিশু যখন ভুমিষ্ট হয় তখন সে দক্ষ হয়ে জন্মগ্রহণ করে না, বরং জন্মের পর সে ধীরে ধীরে বিভিন্ন কাজে দক্ষ হয়ে বেড়ে ওঠে।

কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর এবং কম্পিউটার নিয়ে চাকরির প্রশ্ন জেনে কাজ করতে থাকুন তাহলে একদিন দক্ষ হয়ে উঠবেন। সুতরাং হতাশ না হয়ে কাজ করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url