Computer Office Application Exam Questions and Answers - Part 1"

ভূমিকা

প্রিয় পাঠক আপনাকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজকে Computer Office Application Exam Questions and Answers - Part 1"নিয়ে আমরা আলোচনা শুরু করছি। আপনি নিশ্চয়ই বিগত সালের কম্পিউটারের প্রশ্ন উত্তর ও চাকরির প্রস্তুতি নিয়ে জানার জন্যই আমাদের এই সাইটটিতে এসেছেন।

Computer Office Application Exam Questions and Answers - Part 1"

Computer Office Application Exam Questions and Answers - Part 1"
হ্যাঁ আজকে আমি Computer Office Application Exam Questions and Answers - Part 1" নিয়ে এ লেখায় বিস্তারিত আলোচনা করেছি। আপনার তথ্য সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন।

একটি কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কী?

উত্তর: একটি কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা ব্যবসায়িক এবং প্রশাসনিক কাজগুলি সহজতর করে। কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সাধারণত ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশিট, ডেটাবেস এবং উপস্থাপনা সফ্টওয়্যার অন্তর্ভুক্ত থাকে।

কম্পিউটার কাউন্সিল এ কম্পিউটার টেস্ট যেভাবে হয়

আসুন আজ আমরা প্রথমে রুমে প্রবেশ করেই দেখবেন প্রতিটি কম্পিউটার এ আগে থেকেই একটা অনলাইন পেজ অপেন করা আছে। সেখানে দুইটা বক্সে রোল ও পাসওয়ার্ড দিতে বলবে। আপনি রোল দিবেন; পাসওয়ার্ড এক্সামিনার বলে দেবে। রোল পাসওয়ার্ড দেওয়ার পরে একটা পেজ ওপেন হবে। 
সেখানে start একটা বাটন থাকবে। start এ ক্লিক করলে সময় শুরু হবে। স্ক্রিন এ লেখা থাকবে; কাগজেও থাকবে। স্ক্রিনের লেখার নিচেই আপনাকে টাইপ করতে হবে। 
ভুল লিখলে সংশোধন করা যাবে। ৮ মিনিটের সময় লেখার রং একটু চেঞ্জ হবে। 10 মিনিটের পর আর লেখা যাবে না। কোনো কিছুই আর উঠবে না। এবার আবার স্টার্ট ক্লিক করলে বাংলা শুরু হবে। আপনাকে শুধু কন্ট্রোল+ অল্টার+ভি চাপতে হবে। 
এটাও একই ভাবে শেষ হবে। নির্দিষ্ট সময়ের বাইরে লেখার সুযোগ নাই। সময় শেষে সাবমিট করতে হবে। সাবমিট করলে লেখা অদৃশ্য হয়ে যাবে। যে আগে শুরু করবে তার আগেই শেষ হবে। সময় কমবেশি র কোনো সুযোগ নাই। আর বাংলা কিন্তু অটো নিকশব্যান + ইউনিকোড এ চলে যাবে । তাই আগেই এটা চর্চা করতে হবে। অন্য কোনো ওয়ে নাই। 
আর মনে রাখবেন; শব্দের পরে বিরামচিহ্ন হলে তার আগে স্পেস হবে না। স্পেস দিলে ভুল হবে। আবার শব্দের মাঝে ডাবল স্পেস দিলে ভুল হবে । বিরামচিহ্নের পরে স্পেস হবে।

কম্পিউটার কাকে বলে কত প্রকার ও কি কি

কম্পিউটার হলো একটি ইলেকট্রনিক যন্ত্র যা নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করে ডিজিটাল ডাটা গ্রহণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, উপস্থাপন এবং সরবরাহ করে।

কম্পিউটারের প্রধান কাজ হলো তথ্য প্রক্রিয়াকরণ। তথ্য প্রক্রিয়াকরণ বলতে তথ্য সংগ্রহ, সংরক্ষণ, পরিবর্তন, বিশ্লেষণ ও উপস্থাপন করাকে বোঝায়। কম্পিউটার বিভিন্ন ধরনের তথ্য প্রক্রিয়া করতে পারে, যেমন:
  • গাণিতিক সমস্যা সমাধান
  • কম্পিউটার টেক্সট তৈরি ও সম্পাদনা
  • ছবি তৈরি ও সম্পাদনা
  • কম্পিউটার ভিডিও তৈরি ও সম্পাদনা
  • মাল্টিমিডিয়া উপস্থাপনা তৈরি
  • ডাটাবেস পরিচালনা
  • কম্পিউটার নেটওয়ার্কিং
এবার আসুন জানি কম্পিউটারের প্রকারভেদ । কম্পিউটারের প্রকারভেদ মূলত দুটি ভিত্তিতে করা যায়:

গণনা পদ্ধতির ভিত্তিতে: গণনা পদ্ধতির ভিত্তিতে কম্পিউটারকে দুটি ভাগে ভাগ করা যায়:
এনালগ কম্পিউটার: 
এনালগ কম্পিউটারগুলি ধারাবাহিক পরিমাণ বা ধারাবাহিক ডেটা ব্যবহার করে। এগুলি বাস্তব জগতের পরিমাণগুলির সরাসরি প্রতিনিধিত্ব করে। উদাহরণস্বরূপ, একটি তাপমাত্রা সেন্সর একটি এনালগ কম্পিউটারের সাথে সংযুক্ত হতে পারে যা তাপমাত্রার পরিবর্তনগুলিকে একটি ধারাবাহিক ডেটা আকারে প্রক্রিয়া করে।
ডিজিটাল কম্পিউটার: 
ডিজিটাল কম্পিউটারগুলি বাইনারী সংখ্যা পদ্ধতি ব্যবহার করে। বাইনারী সংখ্যা পদ্ধতিতে শুধুমাত্র দুটি সংখ্যা ব্যবহার করা হয়: ০ এবং ১। ডিজিটাল কম্পিউটারগুলি ডেটাকে বাইনারী সংখ্যায় রূপান্তর করে এবং তারপর সেই ডেটা প্রক্রিয়া করে।
আকার ও ক্ষমতার ভিত্তিতে: আকারের ভিত্তিতে কম্পিউটারকে চার ভাগে ভাগ করা যায়:
সুপারকম্পিউটার: 
সুপারকম্পিউটারগুলি সবচেয়ে শক্তিশালী কম্পিউটার। এগুলি বৈজ্ঞানিক গবেষণা, আবহাওয়ার পূর্বাভাস, এবং পারমাণবিক বিকিরণের মতো জটিল সমস্যা সমাধানের জন্য ব্যবহৃত হয়।
মেইনফ্রেম কম্পিউটার: 
মেইনফ্রেম কম্পিউটারগুলি বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং সরকারী সংস্থাগুলিতে ব্যবহৃত হয়। এগুলি প্রচুর পরিমাণে তথ্য প্রক্রিয়া করার জন্য ডিজাইন করা হয়েছে।
মিনি কম্পিউটার: 
মিনি কম্পিউটারগুলি ছোট ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহৃত হয়। এগুলি মেইনফ্রেম কম্পিউটারের চেয়ে ছোট এবং কম শক্তিশালী।
পারসোনাল কম্পিউটার (PC): 
পার্সোনাল কম্পিউটারগুলি ব্যক্তিগত ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি সাধারণত অফিস কাজ, গেমিং, এবং বিনোদনের জন্য ব্যবহৃত হয়।বর্তমানে কম্পিউটারের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। 
কম্পিউটার বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়, যেমন:
শিক্ষা: কম্পিউটার শিক্ষার ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কম্পিউটার ব্যবহার করে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় সম্পর্কে শিখতে পারে।
ব্যবসা: ব্যবসায়িক ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অপরিহার্য। কম্পিউটার ব্যবহার করে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি তাদের ব্যবসা পরিচালনা করে।
গবেষণা: গবেষণা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। কম্পিউটার ব্যবহার করে বিজ্ঞানীরা বিভিন্ন ধরনের গবেষণা পরিচালনা করে।
বিনোদন: কম্পিউটার বিনোদনের ক্ষেত্রেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কম্পিউটার ব্যবহার করে মানুষ বিভিন্ন ধরনের বিনোদন উপভোগ করে।
কম্পিউটারের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যতে এর ব্যবহার আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর 

১. কম্পিউটার কী?
উত্তর: কম্পিউটার একটি ইলেকট্রনিক ডিভাইস বা যন্ত্র। কম্পিউটার শব্দের অর্থ গণনাকারী যন্ত্র , যা পূর্বে লিখিত নির্দেশনা অনুসারে ‍উপাত্ত , সংক্ষেপে করতে পারে, প্রক্রিয়াজাত করতে পারে ও তথ্য প্রদর্শন করতে পারে।
২. আধুনিক কম্পিউটারের জনক কে?
উত্তর: চার্লস ব্যাবেজ
৩. চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয় কেন?
উত্তর: চার্লস ব্যাবেজ ১৮৩৩ সালে অ্যানাল্যাটিক্যাল ইঞ্জিন নামক একটি মেকানিক্যাল কম্পিউার তৈরির পরিকল্পনা করেন। তার এই পরিকল্পনার উপর ভিত্তি করে তৈরি হয়েছে আজকের আধুনিক কম্পিউটার। তাই চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয়।
৪. তথ্য প্রযুক্তি বলতে কি বুঝায়?
উত্তর: তথ্য সংগ্রহ, এর সত্যতা ও বৈধতা যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, আধুনিকীকরণ, পরিবহন, বিতরণ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে বলা হয় তথ্য প্রযুক্তি।
৫. ENIAC এর পূর্ণনাম কি?
উত্তর: ENIAC এর পূর্ণনাম হলো- Electrical Numerical Integrator and Calculator
৬. বাংলাদেশের কারিগরি শিক্ষাবোর্ড কোন সালে প্রতিষ্ঠিত হয় এবং কোন জেলায় অবস্থিত?
উত্তর: ১৯৫৪ সালে ১নং সংসদীয় আইন বলে বাংলাদেশে কারিগরি শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয়। এটি ঢাকা জেলায় অবস্থিত।
৭. পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রাম রচিয়তা কে?
উত্তর: পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রাম রচিয়তা হলেন- লেডি এডা অগাস্টা।
৮. কম্পিউটারের স্মৃতি কত প্রকার?
উত্তর: দুই প্রকার। যথা: প্রাইমারি স্মৃতি এবং অস্থায়ী স্মৃতি।
৯. র‌্যাম কী?
উত্তর: র‌্যাম এর পূর্ণরুপ Random access Memory. মাদারবোর্ডের সাথে সরাসরি সংযুক্ত যে স্মৃতিতে গঠন এবং লিখুন দুটি কাজই সম্পন্ন করা যায়, সে স্মৃতিকে র‌্যাম বলে। এটি একটি অস্থায়ী স্মৃতি।
১০. রম কী?
উত্তর: রম এর পূর্ণরুপ হলো Read only memory. প্রধান স্মৃতির এই অংশটি স্থায়ী, অপরিবর্তনীয় ও অধ্বংসাত্নক। কম্পিউটার তৈরি করার সময় এই স্মতিতে কিছু প্রোগ্রাম ঢুকিয়ে দেওয়া হয়। কম্পিউটার বন্ধ করলেও এই স্মৃতিতে রক্ষিত কোনো তথ্য মুছে যায় না। এটি একটি পঠন স্মৃতি।
১১. ৫ টি হার্ডওয়্যার যন্ত্রের নাম লেখ।
উত্তর: কয়েকটি হার্ডওয়্যার যন্ত্রের নাম নিম্নে দেওয়া হলো- মাউস, কীবোর্ড, মনিটর, প্রিন্টার, স্পিকার।
১২. প্রিন্টার কি?
উত্তর: প্রিন্টার হলো একটি আউটপুট ডিভাইস। কম্পিউটারের তথ্য প্রকিয়াকরণের ফলাফলগুলো লিখিত আকারে পাওয়ার জন্য প্রিন্টার ব্যবহার করা হয়।
১৩. মনিটর কাকে বলে?
উত্তর: কম্পিউটারের যাবতীয় কার্যক্রমকে প্রদর্শনের জন্য যে পর্দা ব্যবহার করা হয় তাকে মনিটর বলে।


১৪. কম্পিউটারের মূল অংশ গুলোর নাম লেখ।
উত্তর: কম্পিউটারের প্রধান অংশগুলো হলো-
  • Input unit
  • Output unit
  • CPU unit

CPU এর পূর্ণনাম লেখ।

১৫. CPU এর পূর্ণনাম লেখ।
উত্তর: CPU এর পূর্ণনাম হলো- Central Processing Unit
১৬. BIOS এর পূর্ণনাম লেখ।
উত্তর: Basic input output system এর সংক্ষিপ্ত রুপকেই বলা হয় BIOS। এটি মুলত রমে সংরক্ষিত একটি সফটওয়্যার।
১৭. BIOS প্রোগ্রামের কাজ কী?
উত্তর: কম্পিউটারের মাদারবোর্ডের Firmware chip এর মধ্যে থাকা কতগুলো নির্দেশনার সমষ্টি হচ্ছে বায়োস। কম্পিউটারের কী- বোর্ড থেকে শুরু করে মাউস, ইউএসবি, এবং অন্যান্য ইন্টিগ্রেড/ নন ইন্টিগ্রেড ডিভাইস সার্পোট করার জন্য প্রয়োজনীয় ড্রাইভগুলো বায়োসেইস লোড হয়। বুট অর্ডারে অ্যাক্সেস করা, হার্ডডিস্ক ইনিশিয়ালাইজ করা, মনিটরে আউটপুট দেখানো সহ আরো অনেক কাজ বায়োসের মাধ্যমেই হয়ে থাকে।

১৮. কয়েকটি কম্পিউটার অ্যান্টিভাইরাসের নাম লেখ।
উত্তর: কয়েকটি অ্যান্টিভাইরাস সফটওয়্যার হলো- Kaspersky, Avira, Avast, Norton
১৯. Scanner এর কাজ কী?
উত্তর: Scanner এর মাধ্যমে বিভিন্ন প্রকার ছবি বা তথ্য কম্পিউটারে অবজেক্ট আকারে ইনপুট করা হয়্
২০. পেন ড্রাইভ এর কাজ কী?
উত্তর: পেন ড্রাইভ দ্বারা খুব সহজে তথ্য সংরক্ষণ ও স্থানান্তর করা যায়।
২১. চারটি Input device এর নাম লেখ।
উত্তর: চারটি Input device এর নাম হলো:
  • Keyboard
  • Mouse
  • Scanner
  • Joystick
২২. Anti-virus program সফটওয়্যার এর কাজ কী?
উত্তর: অ্যান্টিভাইরাস হলো একধরনের প্রোগ্রাম , যা কম্পিউটারকে ভাইরাস মুক্ত করে, কম্পিউটারে ভাইরাস বিশিষ্ট ফাইল বা প্রোগ্রাম ব্যবহার কালে সংকেত প্রদান করে এবং কম্পিউটারকে ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করে । মোট কথা, কম্পিউটার ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য অ্যান্টিভাইরাস ব্যবহার করা হয়।
২৩. Pen drive কে I/O ডিভাইস বলা হয় কেন?
উত্তর: পেন ড্রাইভ কম্পিউটারের সহায়ক মেমরি হিসাবে কাজ করে থাকে। এর সাহায্যে ডাটা যেমন ইনপুট করা যায় তেমনি আউটপুটকৃত ডাটা স্টোর করা যায়, বিধায় এই সহায়ক মেমরি একই সাথে ইনপুট ও আউটপুটের কাজ করে। এ কারণে pen drive কে I /O ডিভাইস বলা হয়।
২৪. OMR কী? Computer Office Application Exam Questions and Answers - Part 1"
উত্তর: অপটিক্যাল মার্ক রিকগনাইজার (Optical mark recognizer) এর সংক্ষিপ্ত রুপ হলো OMR। এটি একটি বিশেষ ধরনের ইনপুট ডিভাইস। বিশেষ OMR শিটের মার্ককে পাঠ করে নির্দিষ্ট ফরমের ডাটা তৈরি করে।

 অ্যাপ্লিকেশন সিস্টেম কী?

২৫. অ্যাপ্লিকেশন সিস্টেম কী?
উত্তর: বিভিন্ন সমস্যা সমাধান বা তথ্য প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত প্রোগ্রামকে ব্যবহারিক প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন সফটওয়্যার বলে।
২৬. অপারেটিং সিস্টেম কী?
উত্তর: অপারেটিং সিস্টেম কতিপয় প্রোগ্রামের সমষ্টি, যা কোনো কম্পিউটার সিস্টেমের রিসোর্সসমূহকে নিয়ন্ত্রণ, পর্য়বেক্ষণ ও তত্ত্বাবধান করে।
২৭. কম্পিউটার সফটওয়্যার কী?
উত্তর: কোনো সমস্যা সমাধানের জন্য কম্পিউটারের ভাষায় ধারাবাহিকভাবে লিখিত সুশৃঙ্খল কতগুলো নির্দেশের সমষ্টিকে সফটওয়্যার বলে।
২৮. হার্ডওয়্যার যদি কম্পিউটারর দেহ হয় তাহলে সফটওয়্যার কম্পিউটারের কী?
উত্তর:হার্ডওয়্যার যদি কম্পিউটারর দেহ হয় তাহলে সফটওয়্যার কম্পিউটারের প্রাণ
২৯. Shut down কমান্ডের কাজ কী?
উত্তর: Windows operating system হতে বের হয়ে কম্পিউটার বন্ধ করে দেওয়াই হলো Shut down কমান্ডের কাজ। Alt+F4
৩০. অপারটিং সিস্টেমের কাজ কী?
উত্তর: Operating system কম্পিউটারর Hardware কে সচল করে এবং Hardware এবং Software এর মধ্যে সংযোগ স্থাপনের কাজ করে থাকে।
৩১. একটি System software ও একটি Application software এর নাম লেখ।
উত্তর: Windows 2007 একটি System software এবং Microsoft office 2007 একটি Application software.
৩২. বিট, বাইট কী? Computer Office Application Exam Questions and Answers - Part 1"
উত্তর: বাইনারি নাম্বার পদ্ধতিতে ব্যবহৃত অংক ০ (শূণ্য) এবং ১ (এক) কে বিট বলে।
Memory Size | Bytes, KB, MB, GB, TB, PB, EB, ZB, YB
৩৩. কত কিলোবাইটে ১ মেগাবাইট?
উত্তর: 1024 KB=1MB
৩৪. ১০১১ কে ডেসিমেল সংখ্যায় রুপান্তর কর।
উত্তর: (11)10
৩৫. কয় Bit –এ 1 Byte?
উত্তর: 8 Bit এ 1 Byte
৩৬. (১১)২ বাইনারি ডেসিমেলে রুপান্তর কর।
উত্তর: (১১)২ বাইনারি ডেসিমেলে রুপান্তর-১,
৩৭. ১ টেরাবাইট সমান কত কিলোবাইট?
উত্তর: ১ টেরাবাইট সামন ১০২৪ গিগাবাইট।
৩৮.1 GB বলতে কি বুঝায়?
উত্তর: 1 GB বলতে বুঝায় , এক গিগাবাইট। গিগাবাইট হলো ডিজিটাল তথ্য স্টোরেজ এর জন্য একাধিক একক বাইট। এটি স্টোরেজ ডিভাইস সমূহের ধারণ ক্ষমতার একক। আন্তর্জাতিক একক পদ্ধতিতে প্রিফিক্স গিগার অর্থ 109 , সুতরাং 1 গিগাবাইটে হয় 10000000000 বাইট। গিগাবাইট এককের প্রতীক হলো GB বা Gbyte
৩৯. 1 টেরাবাইট সমান কয় মেগাবাইট?
উত্তর: 1 টেরাবাইট সমান 1.152921505 18MB
৪০. Dos ও Windows কী?
উত্তর: Dos ডস শব্দের অর্থ Disk Operating system. এটি একটি বর্ণভিত্তিক অপারেটিং সিস্টেম।
Windows একটি চিত্রভিত্তিক অপারেটিং সিস্টেম।
৪১.হেক্সাডেসিমেল নাম্বারিং সিস্টেম বলতে কি বুঝায়?
উত্তর: হেক্সাডেসিমেল সংখ্যা ভিত্তি হলো ১৬ বা হেক্স, যখন বাইনারি বিট সংখ্যা অনেক বেশি করা হয়। এতে ১৬ টি অংক আছে, যেমন-0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8,9,
৪২. Windows XP বলতে কি বুঝায়?
উত্তর: Computer পরিচালনা করার জন্য একটি ‍System software
৪৩. Programs কমান্ড মাউস পয়েন্টার রাখলে কি দেখা যায়?
উত্তর: List box দেখা যায়।

Keyboard এ End key এর কাজ কী?

৪৪. Keyboard এ End key এর কাজ কী?
উত্তর: Line এর শেষে Cursor কে স্থানান্তর করা End key এর কাজ।
৪৫. Dialog box কী?
উত্তর: Text box এবং Message সম্বলিত যেখানে প্রয়োজনীয় নির্দেশনা যেমন Ok, Cancel, Save ইত্যাদি তথ্য থাকে।
৪৬. DVD এর Capacity কত?
উত্তর:750 MB থেকে 4GB পর্য়ন্ত বিভিন্ন মানের হয়ে থাকে।
৪৭. কী- বোর্ডে কত গুলো কী থাকে?
উত্তর: 104 টি বা কখনও কখনও এর চেয়েও বেশি।
৪৮. ফোল্ডারের কিছু সংখ্যক ফাইল নির্বাচন করার ধাপগুলো ধারাবাহিক ভাবে লেখা যায় কীভাবে?
উত্তর: Folder এর উপর Mouse পয়েন্টার রেখে Right button click> open> Double click করে Ctrl key চেপে যে ফাইল নির্বাচন করার প্রয়োজন, যে ফাইলের উপর মাউস দিয়ে ক্লিক করে নির্দিষ্ট ফাইলগুলো নির্বাচন করা যায়।
৪৯. ডকুমেন্টের কিছু অংশে বোল্ড করার কমান্ড লিখ।
উত্তর: Shift+ arrow key এবং Ctrl+B
৫০. Replication এর কাজ কী?
উত্তর: Table এর ছায়া Table তৈরির জন্য সাধারণত ব্যবহৃত হয়ে থাকে।
ফাইল এবং ফোল্ডার সম্পর্কে  বিস্তারিত জানতে নিচের ভিডিওটি দেখে আসতে পারেন।

উপসংহার

Computer Office Application Exam Questions and Answers - Part 1" আপনি ও কাজ শিখতে থাকুন এবং কাজ করতে থাকুন তাহলে একদিন দক্ষ হয়ে উঠবেন। সুতরাং হতাশ না হয়ে কাজ করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url