ZamzamITPostAd

পেজ সেটআপ করার নিয়ম

ভূমিকা 

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক জমজম আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আপনি অনেক খোঁজাখুজির পর নিশ্চয়ই পেজ সেটআপ করার নিয়ম বা ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন বা Portrait and Landscape in same page কি তা জানার জন্যই আমাদের এই সাইটটিতে এসেছেন।
হ্যাঁ আজকে আমি সঠিকভাবে পেজ সেটআপ করার নিয়ম বা ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন বা Portrait and Landscape in same page নিয়ে আলোচনা করব। এই লেখার মূল বিষয়বস্তু সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন।

ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ ও পোর্ট্রেট ওরিয়েন্টেশন হল পৃষ্ঠার বিন্যাস যা নির্ধারণ করে যে পৃষ্ঠাটি উল্লম্বভাবে (পোর্ট্রেট) বা অনুভূমিকভাবে (ল্যান্ডস্কেপ) সাজানো হবে।
পোর্ট্রেট ওরিয়েন্টেশন সাধারণত পাঠ্য-ভিত্তিক ডকুমেন্টগুলির জন্য ব্যবহৃত হয়, যেমন চিঠি, প্রতিবেদন এবং নথি।

ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন সাধারণত গ্রাফিক-ভিত্তিক ডকুমেন্টগুলির জন্য ব্যবহৃত হয়, যেমন মানচিত্র, টেবিল এবং চিত্র।
                        

এই আর্টিকেলে এমন কিছু বিষয় দেখিয়েছি যা আপনি কখনো দেখেননি। মাইক্রোসফট অফিস ওয়ার্ডে একই ফাইলে ভিন্ন মার্জিন ও পেজ সেটআপ- ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন || Portrait and Landscape in same page ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন

পেজ সেটআপ করার নিয়ম

ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন হল পৃষ্ঠার বিন্যাস যা নির্ধারণ করে যে পৃষ্ঠাটি উল্লম্বভাবে (পোর্ট্রেট) বা অনুভূমিকভাবে (ল্যান্ডস্কেপ) সাজানো হবে। ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন বা Portrait and Landscape in same page বিস্তারিত জানি।

পোর্ট্রেট ওরিয়েন্টেশন হল সবচেয়ে সাধারণ পৃষ্ঠা বিন্যাস। এটিতে, পৃষ্ঠাটি উল্লম্বভাবে সাজানো হয়, যার মানে হল যে পৃষ্ঠার উচ্চতা তার প্রস্থের চেয়ে বেশি। পোর্ট্রেট ওরিয়েন্টেশন সাধারণত পাঠ্য-ভিত্তিক ডকুমেন্টগুলির জন্য ব্যবহৃত হয়, যেমন চিঠি, প্রতিবেদন এবং নথি।

ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন হল একটি পৃষ্ঠা বিন্যাস যাতে পৃষ্ঠাটি অনুভূমিকভাবে সাজানো হয়, যার মানে হল যে পৃষ্ঠার প্রস্থ তার উচ্চতার চেয়ে বেশি। ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন সাধারণত গ্রাফিক-ভিত্তিক ডকুমেন্টগুলির জন্য ব্যবহৃত হয়, যেমন মানচিত্র, টেবিল এবং চিত্র।

একই ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন ব্যবহার করা

ওয়ার্ড ডকুমেন্টে একই ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন ব্যবহার করতে, আপনাকে বিভাগ বিভাজন ব্যবহার করতে হবে। বিভাগ বিভাজন হল একটি নির্দেশ যা একটি ডকুমেন্টকে দুটি বা ততোধিক বিভাগে বিভক্ত করে। প্রতিটি বিভাগের জন্য, আপনি পৃষ্ঠার বিন্যাস নির্ধারণ করতে পারেন।

ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন ব্যবহার করার জন্য পদক্ষেপগুলি নিম্নরূপ:
সেকশন বিভাজন তৈরি করুন। যেখানে আপনি ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন শুরু করতে চান সেখানে একটি বিভাগ বিভাজন তৈরি করুন। এটি করতে, ইনসার্ট ট্যাবেতে ব্রেক গ্রুপে পরবর্তী পৃষ্ঠা বিভাগ বিভাজন নির্বাচন করুন।
সেকশনের জন্য ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন সেট করুন। বিভাগে যেখানে আপনি ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন চান সেখানে একটি বিভাগ বিভাজন তৈরি করুন। এটি করতে, লেআউট ট্যাবেতে ওরিয়েন্টেশন গ্রুপে ল্যান্ডস্কেপ নির্বাচন করুন।
প্রয়োজনে আরও বিভাগ বিভাজন তৈরি করুন। আপনি যদি ডকুমেন্টে একাধিক ল্যান্ডস্কেপ বা পোর্ট্রেট বিভাগ যুক্ত করতে চান তবে আরও বিভাগ বিভাজন তৈরি করুন।

ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন ব্যবহার করার টিপস:
ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন সাধারণত গ্রাফিক-ভিত্তিক ডকুমেন্টগুলির জন্য ব্যবহৃত হয়। পোর্ট্রেট ওরিয়েন্টেশন সাধারণত পাঠ্য-ভিত্তিক ডকুমেন্টগুলির জন্য ব্যবহৃত হয়।
আপনি যদি ডকুমেন্টের অংশগুলিকে পৃথক করতে চান তবে বিভাগ বিভাজন ব্যবহার করুন। বিভাগ বিভাজনগুলি আপনাকে পৃষ্ঠার বিন্যাস, ফন্ট এবং অন্যান্য বিন্যাস বিকল্পগুলি আলাদা করতে দেয়।
আপনি যদি ডকুমেন্টে একাধিক ল্যান্ডস্কেপ বা পোর্ট্রেট বিভাগ যুক্ত করতে চান তবে বিভাগ বিভাজন ব্যবহার করুন। বিভাগ বিভাজনগুলি আপনাকে ডকুমেন্টের পৃষ্ঠা বিন্যাসকে নিয়ন্ত্রণ করতে দেয়।
In Microsoft Word: ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন বা Portrait and Landscape in same page
Click where you want to start the landscape section.
Go to Layout > Breaks > Next Page Section Break.
Click where you want to end the landscape section.
Go to Layout > Breaks > Next Page Section Break.
Click in the landscape section and go to Layout > Orientation > Landscape.
Click in the portrait section and go to Layout > Orientation > Portrait.
In Google Docs: ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন বা Portrait and Landscape in same page
Click where you want to start the landscape section.
Go to Insert > Break > Section break.
Click where you want to end the landscape section.
Go to Insert > Break > Section break.
Click in the landscape section and go to Format > Orientation > Landscape.
Click in the portrait section and go to Format > Orientation > Portrait.

Once you have created the section breaks, you can add your content to each section in the desired orientation.

ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করার জন্য পদক্ষেপগুলি

মাইক্রোসফট ওয়ার্ডের পেজ সেটআপ হল ডকুমেন্টের পৃষ্ঠার আকার, মার্জিন, অরিয়েন্টেশন এবং অন্যান্য বিন্যাস বিকল্পগুলি নির্ধারণ করার প্রক্রিয়া। পেজ সেটআপের বিকল্পগুলি আপনাকে ডকুমেন্টকে আপনার প্রয়োজনীয় হিসাবে দেখাতে দেয়।
ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপ করার জন্য পদক্ষেপগুলি নিম্নরূপ:
  • ওয়ার্ড ডকুমেন্ট খুলুন।
  • লেআউট ট্যাবেতে ক্লিক করুন।
  • পেজ সেটআপ গ্রুপে, নিম্নলিখিত বিকল্পগুলি সেট করুন:
  • সাইজ: ডকুমেন্টের জন্য কাগজের আকার নির্বাচন করুন।
  • ওরিয়েন্টেশন: পৃষ্ঠার বিন্যাস নির্বাচন করুন।
  • মার্জিন: উপরের, নীচের, বাম এবং ডান মার্জিন নির্ধারণ করুন।
  • কলাম: ডকুমেন্টে কলামের সংখ্যা নির্বাচন করুন।
  • সেকশন বিভাজন: ডকুমেন্টকে একাধিক বিভাগে বিভক্ত করুন।
   ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন বা Portrait and Landscape in same page - ওয়ার্ড ডকুমেন্টে পেজ সেটআপের বিকল্পগুলির বিবরণ নিম্নরূপ:
সাইজ
সাইজ বিকল্পটি ডকুমেন্টের জন্য কাগজের আকার নির্বাচন করতে ব্যবহৃত হয়। মাইক্রোসফট ওয়ার্ড বিভিন্ন স্ট্যান্ডার্ড কাগজের আকার প্রদান করে, তবে আপনি কাস্টম আকারও তৈরি করতে পারেন।
ওরিয়েন্টেশন
ওরিয়েন্টেশন বিকল্পটি পৃষ্ঠার বিন্যাস নির্বাচন করতে ব্যবহৃত হয়। পোর্ট্রেট ওরিয়েন্টেশনে, পৃষ্ঠাটি উল্লম্বভাবে সাজানো হয়, যার মানে হল যে পৃষ্ঠার উচ্চতা তার প্রস্থের চেয়ে বেশি। ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে, পৃষ্ঠাটি অনুভূমিকভাবে সাজানো হয়, যার মানে হল যে পৃষ্ঠার প্রস্থ তার উচ্চতার চেয়ে বেশি।
মার্জিন
মার্জিন টুলস ডকুমেন্টের চারপাশে ফাঁকা স্থান নির্ধারণ করে। উপরের, নীচের, বাম এবং ডান মার্জিন নির্ধারণ করতে, মার্জিন গ্রুপের উপরের, নীচের, বাম এবং ডান টুলস  ব্যবহার করুন।
কলাম
কলাম বিকল্পটি ডকুমেন্টে কলামের সংখ্যা নির্বাচন করতে ব্যবহৃত হয়। কলাম গ্রুপের কলাম বিকল্পটি ব্যবহার করে কলামের সংখ্যা নির্ধারণ করুন।
সেকশন বিভাজন
সেকশন বিভাজন ডকুমেন্টকে একাধিক বিভাগে বিভক্ত করতে ব্যবহৃত হয়। প্রতিটি বিভাগের জন্য, আপনি পৃষ্ঠার বিন্যাস, ফন্ট এবং অন্যান্য বিন্যাস বিকল্পগুলি আলাদা করতে পারেন। ইনসার্ট ট্যাবেতে ব্রেক গ্রুপে পরবর্তী পৃষ্ঠা বিভাগ বিভাজন নির্বাচন করে একটি বিভাগ বিভাজন তৈরি করুন।
পেজ সেটআপের টিপস:
ডকুমেন্টের প্রয়োজনীয়তা অনুযায়ী পেজ সেটআপ সেট করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার ডকুমেন্টে অনেকগুলি চিত্র বা টেবিল থাকে তবে আপনি ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন ব্যবহার করতে চাইতে পারেন।
একই ডকুমেন্টে একাধিক পেজ সেটআপ ব্যবহার করুন। বিভাগ বিভাজন ব্যবহার করে, আপনি ডকুমেন্টের এক অংশের জন্য একটি পেজ সেটআপ এবং অন্য অংশের জন্য অন্য একটি পেজ সেটআপ ব্যবহার করতে পারেন।

পেজ সেটআপ সেটিংস সংরক্ষণ করুন। ফাইল মেনুতে সেটিংস ক্লিক করে এবং ওপশন ট্যাবে ক্লিক করে আপনি আপনার পছন্দের পেজ সেটআপ সেটিংস সংরক্ষণ করতে পারেন।

Page setup এর কাজ কি

মাইক্রোসফট ওয়ার্ডের পেজ সেটআপ হল ডকুমেন্টের পৃষ্ঠার আকার, মার্জিন, অরিয়েন্টেশন এবং অন্যান্য বিন্যাস বিকল্পগুলি নির্ধারণ করার প্রক্রিয়া। পেজ সেটআপের বিকল্পগুলি আপনাকে ডকুমেন্টকে আপনার প্রয়োজনীয় হিসাবে দেখাতে দেয়।
পেজ সেটআপের কাজগুলি নিম্নরূপ:
ডকুমেন্টের পৃষ্ঠার আকার নির্ধারণ করুন। আপনি স্ট্যান্ডার্ড কাগজের আকারগুলির মধ্যে থেকে বেছে নিতে পারেন বা আপনার নিজের কাস্টম আকার তৈরি করতে পারেন।
ডকুমেন্টের পৃষ্ঠার বিন্যাস নির্ধারণ করুন। আপনি পৃষ্ঠাটি উল্লম্বভাবে (পোর্ট্রেট) বা অনুভূমিকভাবে (ল্যান্ডস্কেপ) সাজাতে পারেন।
ডকুমেন্টের চারপাশে ফাঁকা স্থান নির্ধারণ করুন। মার্জিনগুলি ডকুমেন্ট এবং পাঠ্যের মধ্যে ফাঁকা স্থান তৈরি করে।
ডকুমেন্টে কলামের সংখ্যা নির্ধারণ করুন। কলামগুলি আপনাকে ডকুমেন্টকে আরও আকর্ষণীয় এবং সহজে পড়ার উপযোগী করে তুলতে পারে।

ডকুমেন্টকে একাধিক বিভাগে বিভক্ত করুন। প্রতিটি বিভাগের জন্য, আপনি পৃষ্ঠার বিন্যাস, ফন্ট এবং অন্যান্য বিন্যাস বিকল্পগুলি আলাদা করতে পারেন।

পেজ সেটআপের কিছু উদাহরণ:
আপনি যদি একটি চিঠি লিখছেন, তাহলে আপনি পোর্ট্রেট ওরিয়েন্টেশন এবং স্ট্যান্ডার্ড 8.5x11 ইঞ্চি কাগজের আকার ব্যবহার করতে চাইতে পারেন।

আপনি যদি একটি রিপোর্ট লিখছেন, তাহলে আপনি ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন এবং একটি প্রশস্ত মার্জিন ব্যবহার করতে চাইতে পারেন যাতে আপনি টেবিল এবং চিত্রগুলিকে আরও ভালভাবে দেখাতে পারেন।

আপনি যদি একটি বই তৈরি করছেন, তাহলে আপনি একাধিক বিভাগ ব্যবহার করতে চাইতে পারেন যাতে আপনি পৃষ্ঠার বিন্যাস এবং ফন্টগুলি পরিবর্তন করতে পারেন।
পেজ সেটআপ সেট করার জন্য পদক্ষেপগুলি নিম্নরূপ:
  • ওয়ার্ড ডকুমেন্ট খুলুন।
  • লেআউট ট্যাবেতে ক্লিক করুন।
  • পেজ সেটআপ গ্রুপে, নিম্নলিখিত বিকল্পগুলি সেট করুন:
  • সাইজ: ডকুমেন্টের জন্য কাগজের আকার নির্বাচন করুন।
  • ওরিয়েন্টেশন: পৃষ্ঠার বিন্যাস নির্বাচন করুন।
  • মার্জি: উপরের, নীচের, বাম এবং ডান মার্জিন নির্ধারণ করুন।
  • কলাম: ডকুমেন্টে কলামের সংখ্যা নির্বাচন করুন।
সেকশন বিভাজন: ডকুমেন্টকে একাধিক বিভাগে বিভক্ত করুন।

লাইন স্পেসিং পরিবর্তন করা– এমএস ওয়ার্ড

মাইক্রোসফট ওয়ার্ডের লাইন স্পেসিং হল টেক্সট লাইনের মধ্যের দূরত্ব। আপনি ওয়ার্ড ডকুমেন্টের লাইন স্পেসিং পরিবর্তন করতে পারেন যাতে পাঠ্যটি আরও সহজে পড়া যায় বা একটি নির্দিষ্ট চেহারা তৈরি করতে পারে।

ওয়ার্ড ডকুমেন্টে লাইন স্পেসিং পরিবর্তন করার জন্য পদক্ষেপগুলি নিম্নরূপ:
  • ওয়ার্ড ডকুমেন্ট খুলুন।
  • আপনি যে লাইন বা প্যারাগ্রাফগুলি পরিবর্তন করতে চান সেগুলি সিলেক্ট করুন।
  • হোম ট্যাবেতে, লাইন এবং অনুচ্ছেদের ফাঁকে গ্রুপে, লাইন স্পেসিং বিকল্পটি নির্বাচন করুন।
  • আপনি যে লাইন স্পেসিংটি চান তা নির্বাচন করুন।
লাইন স্পেসিংয়ের বিভিন্ন বিকল্পগুলি নিম্নরূপ:  Portrait and Landscape in same page
Single: প্রতিটি লাইনের মধ্যে একটি একক লাইন স্পেস থাকে। এটি ডিফল্ট লাইন স্পেসিং।
1.05: প্রতিটি লাইনের মধ্যে 1.05 লাইন স্পেস থাকে। এটি একটি সাধারণ লাইন স্পেসিং যা পাঠ্যটিকে আরও সহজে পড়ার উপযোগী করে তোলে।
1.15: প্রতিটি লাইনের মধ্যে 1.15 লাইন স্পেস থাকে। এটি একটি আরও প্রশস্ত লাইন স্পেসিং যা পাঠ্যটিকে আরও বাতাসের মতো দেখায়।
Double: প্রতিটি লাইনের মধ্যে দুটি লাইন স্পেস থাকে। এটি একটি ঐতিহ্যবাহী লাইন স্পেসিং যা প্রায়শই চিঠি বা অন্যান্য দাপ্তরিক নথিতে ব্যবহৃত হয়।
At least: আপনি যে লাইন স্পেসিংটি নির্বাচন করেন তার চেয়ে বেশি লাইন স্পেস থাকবে।
Exactly: আপনি যে লাইন স্পেসিংটি নির্বাচন করেন তার মতো একটি নির্দিষ্ট লাইন স্পেস থাকবে।
Multiple: আপনি যে লাইন স্পেসিংটি নির্বাচন করেন তার চেয়ে বেশি লাইন স্পেস থাকবে।

আপনি যদি একটি নির্দিষ্ট লাইন স্পেসিং সেট করতে চান, তাহলে লাইন স্পেসিং বিকল্পের পাশে Custom বিকল্পটি নির্বাচন করুন। তারপর, ইঞ্চি বা পয়েন্ট ক্ষেত্রে আপনার পছন্দের লাইন স্পেসিং প্রবেশ করুন।

দ্রুত লাইন স্পেসিং পরিবর্তন - Portrait and Landscape in same page
  • আপনার নির্ধারিত প্যারাগ্রাফে মাউসের কার্সর রেখে 
  • Ctrl+1 চাপুন, একক (সিঙ্গেল) মাত্রায় স্পেস পাওয়া যাবে। 
  • Ctrl+2 চাপলে দ্বিগুণ (ডবল), 
  • Ctrl+5 চেপে দেড় (১.৫) লাইন স্পেস পাওয়া যাবে। 
  • এভাবে পুরো ডকুমেন্টে যদি একই মাপের লাইন স্পেস দিতে চান, তাহলে Ctrl+A চেপে সবকিছু নির্বাচন করে লাইন স্পেস ঠিক করে নিন।
আপনি যদি একটি ডকুমেন্টের সমস্ত লাইন স্পেসিং একই সাথে পরিবর্তন করতে চান, তাহলে Home ট্যাবে, Paragraph গ্রুপে, Paragraph ডায়ালগ বক্সটি খুলতে Paragraph বোতামে ক্লিক করুন। তারপর, Line Spacing বিভাগে আপনার পছন্দের লাইন স্পেসিং নির্বাচন করুন। প্রিয় পাঠক আজ ওয়ার্ড ডকুমেন্টে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশন - Portrait and Landscape in same page নিয়ে আলোচনা করলাম। আগামীতে অন্য কোন টপিক নিয়ে হাজির হবো। আশা করছি উপরের আলোচনা আপনার কাজে লেগেছে যদি কাজে লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানান আর আপনার ফ্রেন্ড সার্কেলে এই কনটেন্টটি শেয়ার করতে ভুলবেন না।

বাংলা টাইপিং স্পিড টেস্ট

বাংলা টাইপিং স্পিড টেস্ট নিয়ে বিস্তারিত আলোচনা করি।
আপনার বাংলা টাইপিং স্পিড পরীক্ষা করার জন্য এখানে কয়েকটি দরকারী ওয়েবসাইট: কি কি কাজ করতে পারবেন তা আলোচনা করা হলো।
১. Typing.com - বাংলা টাইপিং স্পিড টেস্ট
  • বিভিন্ন স্তরের টাইপিং টেস্ট
  • অনুশীলন করার জন্য অনেক পাঠ্য
  • আপনার অগ্রগতি ট্র্যাক করার জন্য ব্যবহারকারী অ্যাকাউন্ট
২. 10FastFingers.com- বাংলা টাইপিং স্পিড টেস্ট
  • বিভিন্ন ভাষার টাইপিং টেস্ট
  • সহজ ইন্টারফেস
  • আপনার বন্ধুদের সাথে প্রতিযোগিতা করার বিকল্প
৩. Key Hero - বাংলা টাইপিং স্পিড টেস্ট
  • বিভিন্ন স্তরের টাইপিং টেস্ট
  • অনুশীলন করার জন্য অনেক পাঠ্য
  • আপনার অগ্রগতি ট্র্যাক করার জন্য ব্যবহারকারী অ্যাকাউন্ট
৪. Free Online Writing - বাংলা টাইপিং স্পিড টেস্ট
  • বিভিন্ন স্তরের টাইপিং টেস্ট
  • অনুশীলন করার জন্য অনেক পাঠ্য
  • ভার্চুয়াল কীবোর্ড
৫. Typingtop.com - বাংলা টাইপিং স্পিড টেস্ট
  • বিভিন্ন স্তরের টাইপিং টেস্ট
  • অনুশীলন করার জন্য অনেক পাঠ্য
  • গ্লোবাল চ্যালেঞ্জ
কিছু টিপস: বাংলা টাইপিং স্পিড টেস্ট
  • নিয়মিত অনুশীলন করুন: আপনার টাইপিং স্পিড বৃদ্ধি করার সবচেয়ে ভালো উপায় হল নিয়মিত অনুশীলন করা।
  • সঠিক আঙ্গুল ব্যবহার করুন: সঠিক আঙ্গুল ব্যবহার করলে আপনি দ্রুত এবং আরও সঠিকভাবে টাইপ করতে পারবেন।
  • ধৈর্য ধরুন: আপনার টাইপিং স্পিড রাতারাতি বৃদ্ধি পাবে না। ধৈর্য ধরুন এবং অনুশীলন চালিয়ে যান।
বিস্তারিত তথ্যের জন্য নিচের ভিডিওটি দেখে আসুন। আশা করছি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 

উপসংহার

প্রিয় পাঠক একটি বিষয় সবসময় মনে রাখবেন, কোন বিষয়ে লোভ করবেন না এবং দক্ষ না হয়ে কোন কাজ করতে যাবেন না। একটি বিষয় বলে রাখি, একটি শিশু যখন ভুমিষ্ট হয় তখন সে দক্ষ হয়ে জন্মগ্রহণ করে না, বরং জন্মের পর সে ধীরে ধীরে বিভিন্ন কাজে দক্ষ হয়ে বেড়ে ওঠে। 

সুতরাং আপনি ও কাজ শিখতে থাকুন এবং কাজ করতে থাকুন তাহলে একদিন দক্ষ হয়ে উঠবেন। সুতরাং হতাশ না হয়ে কাজ করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url