কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ - কম্পিউটার কি

ভূমিকা

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক জমজম আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম। বর্তমান সময়ে কম্পিউটার একটি অত্যন্ত জনপ্রিয় এবং প্রয়োজনীয় ডিভাইস। আপনি অনেক খোঁজাখুজির পর নিশ্চয়ই কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ বা কম্পিউটার কি তা জানার জন্যই আমাদের এই সাইটটিতে এসেছেন।
কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ - কম্পিউটার কি

হ্যাঁ আজকে আমি সঠিকভাবে কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ বা কম্পিউটার কি এবং কিভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করব। এই লেখার মূল বিষয়বস্তু সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন।

কম্পিউটার কি - জমজম আইটি

কম্পিউটার হল এমন একটি যন্ত্র যা সুনির্দিষ্ট নির্দেশ অনুসরণ করে গাণিতিক গণনা সংক্রান্ত কাজ খুব দ্রুত করতে পারে। কম্পিউটার শব্দটি গ্রিক "কম্পিউট" শব্দ থেকে এসেছে। Compute শব্দের অর্থ হিসাব বা গণনা করা। আর কম্পিউটার শব্দের অর্থ গণনাকারী যন্ত্র।

কম্পিউটারের প্রধান কাজ হল তথ্য প্রক্রিয়াকরণ। তথ্য প্রক্রিয়াকরণ হল তথ্য সংগ্রহ, সংরক্ষণ, সংগঠন, বিশ্লেষণ এবং উপস্থাপনের প্রক্রিয়া। কম্পিউটার তথ্য প্রক্রিয়া করতে পারে বিভিন্ন ধরনের গাণিতিক এবং যৌক্তিক কাজ সম্পাদন করে।

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি

বর্তমান এই সময়ে এসে কম্পিউটারের সাথে পরিচিত নয় এমন ব্যক্তি খুঁজে পাওয়া ভার। তবে কম্পিউটারের বিভিন্ন যন্ত্র এবং যন্ত্রাংশ অনেকেই সনাক্ত করতে পারেন না। তাই আজকের এই আয়োজনে আমরা চেষ্টা করেছি কম্পিউটারের বিভিন্ন যন্ত্র এবং যন্ত্রাংশ শনাক্তের উপায় কম্পিউটারে বিভিন্ন অংশের নাম ও কাজ নিয়ে বিস্তারিত আলোচনা করার। 

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ সম্পর্কে ধারণা পেতে হলে আগে আপনাকে কেসিং খুলেতে হবে। এজন্য কেসিং এর পেছনের দুইটি স্ক্রু খুলে ভেতরে তাকান। যদি কম্পিউটারে বিভিন্ন যন্ত্রাংশ আপনি ভালোভাবে সনাক্ত করতে পারেন তাহলে কাজ করার সময় কম্পিউটার থেকে কোন ধরনের সমস্যা সৃষ্টি হলে তা আপনি সহজেই সমাধান করতে পারবেন।

১. মূল যে বড় সার্কিট বোর্ডটি দেখছেন তাই মাদারবোর্ড। আর পাওয়ার সাপ্লাই থাকে কেসিং এর উপরে পেছন দিকে। পাওয়ার সাপ্লাই থেকে অনেকগুলো লাল, হলুদ, কালো বা নীল তার বের হয়ে আসে। এর কিছু সংযুক্ত মাদারবোর্ডে আর কিছু সরাসরি অন্য হার্ডওয়্যারে যেমন- সিডি ড্রাইভ, ফ্লপি ড্রাইভ, হার্ডডিস্ক।

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি
২. মাদারবোর্ডে প্রসেসর কোনটি তা বুঝতে এর কুলিং ফ্যান খুঁজে বের করুন। সাধারণত এটি মাদারবোর্ডের উপরে কিছুটা বামে থাকে। প্রসেসর ফ্যানের জন্য সরাসরি দেখা সম্ভব নয়।
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি

৩. কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ বা কম্পিউটার কি বা র‌্যাম সাধারণ প্রসেসরের ডানপাশে থাকে। মডেলভেদে ২-৪টি স্লট,লম্বাকৃতির।
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি
৪. সাউন্ডকার্ড কোনটি বুঝতে হলে খুঁজে বের করুন স্পিকারের ইনপুট জ্যাক কোথায় লাগে সেই ডিভাইসটি। 
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি
৫. একইভাবে মনিটরের ক্যাবল দিয়ে জানতে পারবেন কোনটি আপনার গ্রাফিক্স কার্ড। এই ডিভাইসটি আপনার ভিডিও এবং ছবির কোয়ালিটি বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও ছবির এডিটিং বা ভিডিও এডিটিং রিলেটেড যে সফটওয়্যার গুলো ব্যবহার করা হয় তা এই গ্রাফিক্স কার্ড এর মাধ্যমেই ভালো রেজুলেশন এর জন্য ব্যবহার করা হয়।
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি
৬. একই উপায়ে মডেম (টেলিফোনের তার), ল্যান কার্ড (ব্রন্ডব্যান্ড ইন্টারনেটের তার) খুঁজে বের করতে পারবেন আপনি। বাজারে বিভিন্ন ধরনের মডেম আমরা দেখতে পাই। এই মডেম গুলো ব্যবহার করে আমরা আমাদের কম্পিউটারকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করে থাকি।
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি

৭. চিকন চিকন লাল, হলুদ, কাল বা নীল তারগুলো পাওয়ার ক্যাবল। সাদা বা লাল চওড়া ক্যাবলগুলো ডাটা ক্যাবল। 


কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি
কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ বা কম্পিউটার কি এবংসাদা বা লাল চওড়া ক্যাবলগুলো ডাটা ক্যাবল।

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় বা কম্পিউটার কি এবং চিকন চিকন লাল, হলুদ, কাল বা নীল তারগুলো পাওয়ার ক্যাবল।
৮. সাধারণ একটি পিসিতে কেসিং-এর পেছনে পাওয়ার কর্ড, মনিটর কর্ড,মাউস ও কী-বোর্ড, স্পিকার ইনপুট এগুলো প্রাথমিক অনুসঙ্গ যা সব পিসিতেই আছে।


কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি

আরো পড়ুনঃ 

মনিটর কি

একটি মনিটর হল একটি কম্পিউটারের একটি আউটপুট ডিভাইস যা ব্যবহারকারীকে কম্পিউটার থেকে আসা টেক্সট, চিত্র এবং ভিডিও প্রদর্শন করতে দেয়। এটি একটি ছোট টেলিভিশনের মতো দেখায়, তবে এটি কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে। মনিটরগুলি বিভিন্ন আকারের, রেজোলিউশন এবং বৈশিষ্ট্য সহ আসে।

কম্পিউটার মনিটর

মনিটরগুলির দুটি প্রধান ধরন রয়েছে: টিএফটি (তরল স্ফটিক প্যানেল) এবং এলইডি (হালকা নির্গমন ডায়োড)। টিএফটি মনিটরগুলি কম দামি এবং এগুলি বেশিরভাগ কম্পিউটারের সাথে আসে। এলইডি মনিটরগুলি উচ্চতর রেজোলিউশন এবং উজ্জ্বলতা প্রদান করে, তবে এগুলি টিএফটি মনিটরগুলির চেয়ে বেশি ব্যয়বহুল।

কম্পিউটার মনিটরের বৈশিষ্ট্য

মনিটরের অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

রেজোলিউশন: 
রেজোলিউশন হল মনিটরের পর্দার উপর প্রদর্শিত সংখ্যক পিক্সেল। উচ্চতর রেজোলিউশন তীক্ষ্ণতর চিত্র প্রদান করে।
রিফ্রেশ রেট: 
রিফ্রেশ রেট হল প্রতি সেকেন্ডে পর্দা কতবার আপডেট হয়। উচ্চতর রিফ্রেশ রেট মসৃণতর চলমান চিত্র প্রদান করে।
গভীরতা: 
গভীরতা হল মনিটরের পর্দার প্রতি পিক্সেলে রঙের সংখ্যা। উচ্চতর গভীরতা আরও জীবন্ত রঙ প্রদান করে।

কম্পিউটার মনিটরের ব্যবহার

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় বা কম্পিউটার কি এবং মনিটরের ব্যবহার জানব। মনিটরগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে:

কম্পিউটার ব্যবহার: মনিটরগুলি কম্পিউটার ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়।
ভিডিও গেমিং: মনিটরগুলি ভিডিও গেমগুলির জন্য গুরুত্বপূর্ণ কারণ এগুলি মসৃণ এবং তীক্ষ্ণ চিত্র প্রদান করে।
ছবি এবং ভিডিও সম্পাদনা: মনিটরগুলি ছবি এবং ভিডিও সম্পাদনাকারীদের তাদের কাজের উপর আরও ভালভাবে মনোযোগ দিতে দেয়।
মনিটরগুলি কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটার থেকে আসা তথ্য প্রদর্শন করতে দেয়। বিভিন্ন ধরণের মনিটর এবং বৈশিষ্ট্য উপলব্ধ রয়েছে, তাই ব্যবহারকারীদের তাদের প্রয়োজনীয়তা এবং বাজেট অনুসারে একটি মনিটর বেছে নেওয়া উচিত।
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি
কী-বোর্ড হল কম্পিউটারের একটি ইনপুট ডিভাইস যা ব্যবহারকারীদের টেক্সট, সংখ্যা, এবং অন্যান্য প্রতীক লিখতে দেয়। এটি একটি টাইপরাইটারের মতো দেখায়, তবে এটি কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে। কী-বোর্ডগুলি বিভিন্ন আকারের, বৈশিষ্ট্য এবং মূল্যের সাথে আসে।

কী-বোর্ডের কি কি  অংশ রয়েছে

কী-বোর্ডের বিভিন্ন অংশ রয়েছে, যার মধ্যে রয়েছে:

কী: কী-বোর্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল কী। কীগুলি টেক্সট, সংখ্যা, এবং অন্যান্য প্রতীক লিখতে ব্যবহৃত হয়। কীগুলির বিভিন্ন আকার, আকার এবং রঙের সাথে আসে।
ফাংশন কী: ফাংশন কীগুলি বিভিন্ন কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়। ফাংশন কীগুলির সাধারণ কাজগুলির মধ্যে রয়েছে উজ্জ্বলতা সামঞ্জস্য করা, শব্দ সামঞ্জস্য করা, এবং বিশেষ অক্ষর এবং প্রতীক লিখতে।
নিয়ন্ত্রণ কী: নিয়ন্ত্রণ কীগুলি কী-বোর্ডের অন্যান্য কীগুলির সাথে একসাথে ব্যবহার করে বিশেষ কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়। নিয়ন্ত্রণ কীগুলির সাধারণ কাজগুলির মধ্যে রয়েছে ফাইল খোলা, ফাইল বন্ধ করা, এবং টেক্সট নির্বাচন করা।
কমান্ড কী: কমান্ড কীগুলি কী-বোর্ডের অন্যান্য কীগুলির সাথে একসাথে ব্যবহার করে বিশেষ কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়। কমান্ড কীগুলির সাধারণ কাজগুলির মধ্যে রয়েছে অ্যাপ্লিকেশন চালানো, অ্যাপ্লিকেশন বন্ধ করা, এবং টেক্সট মুছে ফেলা।
স্পেসবার কী: স্পেসবার কী হল সবচেয়ে বড় কী। এটি টেক্সটের মধ্যে শূন্যস্থান তৈরি করতে ব্যবহৃত হয়।
রিটার্ন কী: রিটার্ন কী হল একটি লম্বা, অনুভূমিক কী। এটি একটি নতুন লাইনে লিখতে ব্যবহৃত হয়।
ইনসার্ট কী: ইনসার্ট কী হল একটি ছোট, অনুভূমিক কী। এটি টেক্সটের মধ্যে নতুন টেক্সট ইনসার্ট করতে ব্যবহৃত হয়।
ডিলিট কী: ডিলিট কী হল একটি ছোট, অনুভূমিক কী। এটি টেক্সট মুছে ফেলতে ব্যবহৃত হয়।
কী-বোর্ডগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে:

কম্পিউটার ব্যবহার: কী-বোর্ডগুলি কম্পিউটার ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়।
টেক্সট টাইপিং: কী-বোর্ডগুলি টেক্সট টাইপ করার জন্য ব্যবহৃত হয়।
ডেটা এন্ট্রি: কী-বোর্ডগুলি ডেটা এন্ট্রি করার জন্য ব্যবহৃত হয়।
গেমিং: কী-বোর্ডগুলি গেমিংয়ের জন্য ব্যবহৃত হয়।
কী-বোর্ডগুলি কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। বিভিন্ন ধরণের কী-বোর্ড এবং বৈশিষ্ট্য উপলব্ধ রয়েছে, তাই ব্যবহারকারীদের তাদের প্রয়োজনীয়তা এবং বাজেট অনুসারে একটি কী-বোর্ড বেছে নেওয়া উচিত।

কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন পরীক্ষার প্রশ্ন ও উত্তর  এবং কম্পিউটার নিয়ে চাকরির প্রশ্ন নিয়ে বিস্তারিত জানতে এখানে চাপ দিন।

কী-বোর্ড কিকি ধরনের হয়

আসুন আজ কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় বা কম্পিউটার কি এবং কী বোর্ডের ধরন সম্পর্কে  জানি। কী-বোর্ডের বিভিন্ন ধরন রয়েছে, যার মধ্যে রয়েছে:

মেমব্রেন কী-বোর্ড: 
মেমব্রেন কী-বোর্ডগুলি সবচেয়ে সাধারণ ধরণের কী-বোর্ড। এগুলিতে কীবোর্ডের উপরে একটি পাতলা প্লাস্টিকের স্তর থাকে যা কীগুলির নীচে অবস্থিত বারগুলির সাথে সংযুক্ত থাকে। মেমব্রেন কী-বোর্ডগুলি সাধারণত সস্তা এবং হালকা হয়।
মেকানিক্যাল কী-বোর্ড: 
মেকানিক্যাল কী-বোর্ডগুলি উচ্চ-মানের কী-বোর্ড যা দীর্ঘস্থায়ী হয়। এগুলিতে কীগুলির নীচে বসানো লিভার থাকে যা ক্লিকিং শব্দ তৈরি করে। মেকানিক্যাল কী-বোর্ডগুলি সাধারণত মেমব্রেন কী-বোর্ডের চেয়ে বেশি ব্যয়বহুল হয়।
ওয়্যারলেস কী-বোর্ড: 
ওয়্যারলেস কী-বোর্ডগুলি তারের সাথে সংযুক্ত নয়। এগুলি সাধারণত মেমব্রেন কী-বোর্ড বা মেকানিক্যাল কী-বোর্ড হিসাবে আসে।
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় - জমজম আইটি

মাউস কি

মাউস হল কম্পিউটারের একটি ইনপুট ডিভাইস যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের ইন্টারফেসের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। এটি একটি ছোট, হাতের আকারের ডিভাইস যা সাধারণত একটি ডেস্ক বা টেবিলের উপরে স্থাপন করা হয়।

মাউসের দুটি প্রধান অংশ রয়েছে:

বডি: মাউসের বডি হল যে অংশটি ব্যবহারকারীর হাতে ধরে থাকে। এটি সাধারণত প্লাস্টিক বা ধাতুর তৈরি হয়।
বল বা সেন্সর: মাউসের বল বা সেন্সর হল যে অংশটি কম্পিউটারের সাথে যোগাযোগ করে। বল মাউসগুলিতে, একটি ছোট বল মাউসের নীচে অবস্থিত থাকে। ব্যবহারকারী মাউসটিকে সরালে বল ঘুরতে থাকে। 
এই ঘূর্ণনটি কম্পিউটারের সাথে যোগাযোগ করে এবং মাউসের অবস্থান নির্ধারণ করে। সেন্সর মাউসগুলিতে, একটি সেন্সর মাউসের নীচে অবস্থিত থাকে। এই সেন্সরটি মাউসের অবস্থান সরাসরি কম্পিউটারের সাথে যোগাযোগ করে।
মাউসগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে:

কার্সর নিয়ন্ত্রণ: মাউসগুলি কার্সর নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। কার্সর হল একটি ছোট চিহ্ন যা কম্পিউটারের স্ক্রিনে প্রদর্শিত হয়। মাউসটিকে সরালে কার্সরটিও সরানো হয়।

ক্লিকিং: মাউসগুলি ক্লিক করতে ব্যবহৃত হয়। ক্লিকিং হল একটি বোতাম টিপে এবং ছেড়ে দেওয়া। মাউসের দুটি বোতাম রয়েছে, বাম বোতাম এবং ডান বোতাম। বাম বোতামটি সাধারণত অ্যাপ্লিকেশন এবং ফাইলগুলি নির্বাচন করতে ব্যবহৃত হয়। ডান বোতামটি সাধারণত কনটেন্ট মেনু প্রদর্শন করতে ব্যবহৃত হয়।

রোলিং: মাউসগুলি রোল করতে ব্যবহৃত হয়। রোলিং হল একটি চাকা ঘোরানো। মাউসের একটি চাকা থাকতে পারে যা স্ক্রিনের উপরে বা নীচে যেতে ব্যবহার করা যেতে পারে।

মাউসগুলি কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। বিভিন্ন ধরণের মাউস এবং বৈশিষ্ট্য উপলব্ধ রয়েছে, তাই ব্যবহারকারীদের তাদের প্রয়োজনীয়তা এবং বাজেট অনুসারে একটি মাউস বেছে নেওয়া উচিত।

মাউসের বিভিন্ন ধরন রয়েছে, যার মধ্যে রয়েছে:
ওয়্যারলেস মাউস: ওয়্যারলেস মাউসগুলি তারের সাথে সংযুক্ত নয়। এগুলি সাধারণত ব্যাটারি দ্বারা চালিত হয়।
গেমিং মাউস: গেমিং মাউসগুলি বিশেষভাবে গেম খেলার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলিতে সাধারণত উচ্চ-বিচক্ষণ সেন্সর এবং অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে যা গেম খেলার অভিজ্ঞতা উন্নত করে।

অফিস মাউস: অফিস মাউসগুলি সাধারণ ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি সাধারণত গেমিং মাউসের তুলনায় কম বিচক্ষণ সেন্সর এবং অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে।

মাউসের বৈশিষ্ট্য কি কি 

কম্পিউটারে করার সময় আপনাকে ব্যবহার করতে হবে একটি মাউস সেই মাউসের কি কি বৈশিষ্ট্য আছে সে বিষয়গুলো সম্পর্কে যদি আপনি জানেন হলে আপনার কাজ করার গতি বেড়ে যাবে। মাউসের বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে রয়েছে:

বিচক্ষণতা: 
বিচক্ষণতা হল মাউসের অবস্থান নির্ধারণ করতে কতটা সঠিকভাবে ব্যবহৃত হয়। উচ্চ-বিচক্ষণতা মাউসগুলি আরও সঠিকভাবে অবস্থান নির্ধারণ করতে পারে।
দ্রুততা: 
দ্রুততা হল মাউসটি কত দ্রুত চলতে পারে। উচ্চ-দ্রুততা মাউসগুলি আরও দ্রুত চলতে পারে।
DPI: 
DPI হল মাউসের প্রতি ইঞ্চিতে বিন্দু। উচ্চ-DPI মাউসগুলি আরও সূক্ষ্মভাবে নিয়ন্ত্রণ করতে পারে।
চার্জের সময়: 
চার্জের সময় হল মাউসটিকে সম্পূর্ণ চার্জ করতে কতক্ষণ সময় লাগে।
ব্যাটারি লাইফ: 
ব্যাটারি লাইফ হল মাউসটি একটি চার্জে কতক্ষণ স্থায়ী হয়।

বিভিন্ন ক্যাবল আলাদা রকমের হওয়াতে সবচেয়ে বড় সুবিধা এক ধরনের কানেকশন আপনি ভুল করে চাইলেও অন্যটিতে লাগাতে পারবেন না।

কম্পিউটার কি কি কাজ করতে পারে - জমজম আইটি

পাঠা মধ্য থেকে অনেকেই প্রশ্ন করে থাকেন কম্পিউটার কি কি কাজ করতে পারে এবং কম্পিউটার দিয়ে কি কি কাজ করা যায়। আপজ জেনে নেই কম্পিউটার কি কি কাজ করতে পারে। কম্পিউটার বিভিন্ন ধরনের কাজ করতে পারে। এর মধ্যে রয়েছে:

গণিত: কম্পিউটার জটিল গাণিতিক সমস্যাগুলি সমাধান করতে পারে, যেমন ত্রিকোণমিতিক সমীকরণ বা বৈজ্ঞানিক গবেষণা।

টেক্সট প্রক্রিয়াকরণ: কম্পিউটার টেক্সট তৈরি, সম্পাদনা এবং বিশ্লেষণ করতে পারে।

ডাটাবেস: কম্পিউটার তথ্য সংগ্রহ এবং সংগঠিত করতে পারে।

ইন্টারনেট: কম্পিউটার ইন্টারনেট ব্যবহার করে তথ্য অ্যাক্সেস এবং যোগাযোগ করতে পারে।

ভিডিও গেম: কম্পিউটার ভিডিও গেম তৈরি এবং খেলতে পারে। কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় বা কম্পিউটার কি।

পাঠক অনেকেই কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন কোর্স বিভিন্ন তথ্য বা বিভিন্ন ট্রেনিং এর জন্য যোগাযোগ করে থাকেন বা বলে থাকেন। এখানে কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ এবং কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন তথ্য সন্নিবেশিত করা হয়েছে। আপনি যদি বিভিন্ন ধরনের কম্পিউটার সম্পর্কিত কোর্স বা ট্রেনিং এর খোঁজ করে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি পড়ে আসতে পারেন।

কম্পিউটার বিভিন্ন আকারে এবং আকারেও আসে। ডেস্কটপ কম্পিউটার হল সবচেয়ে সাধারণ ধরনের কম্পিউটার। ল্যাপটপ কম্পিউটার হল বহনযোগ্য কম্পিউটার। স্মার্টফোন এবং ট্যাবলেট কম্পিউটার হল হাতে ধরার কম্পিউটার।

কম্পিউটার আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। আমরা কম্পিউটার ব্যবহার করে কাজ, শিক্ষা, বিনোদন এবং যোগাযোগ করি। কম্পিউটার আমাদের জীবনকে আরও সহজ, কার্যকর এবং মজাদার করে তুলেছে।

উপসংহার:

প্রিয় পাঠক  আজ আমরা কম্পিউটারের বিভিন্ন অংশের নাম ও কাজ এবং কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ শনাক্তের উপায় বা কম্পিউটার কিনিয়ে  আলোচনা করলাম। আগামীতে অন্য কোন টপিক নিয়ে হাজির হবো।
এই লেখাটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু মহলে ছড়িয়ে দিন। তাছাড়া এ সম্পর্কিত যদি কোন পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জমজম আইটিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url